সাম্প্রতিক

মেহেরপুরে ভ্রাম্যমান আদালতে বীজ ব্যবসায়ীর জরিমানা

মেহেরপুর প্রতিনিধি : বিএডিসির ট্যাগ ছাড়াই প্যাকেট করে চাষীদের মাঝে বিক্রি করার অপরাধে মেহেরপুর বীজ ভান্ডারকে ৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। বুধবার দুপরে মেহেরপুর শহরে তহ বাজারে এ ভ্রাম্যমান অভিযান চালানো হয়। ভ্রাম্যমান আদালত পরিচলানা করেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মাসুদুল আলম।
উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম বলেন, বিএডিসির অনুমতি ছাড়া কেউ বীজের প্যাকেটে ভিত্তি বীজ লিখতে পারবেনা। ভিত্তি বীজ হলে প্যাকেটের গায়ে অবশ্যই বিএডিসির ট্যাগ থাকতে হবে। শুধুমাত্র বিএডিসির ডিলাররাই ভিত্তি বীজ লিখতে পারবে। কিন্তু এখানে আমরা বেশ কিছু প্যাকেট পেয়েছি যেখানে ভিত্তি বীজ লেখা রয়েছে অথচ তারা বিএডিসির অনুমোদিত ডিলার নয়। তিনি আরও বলেন, বীজ অধ্যাদেশ আইনের ১৯৭৭ এর আলোকে ১৯ (গ) ধারা মোতাবেক মেহেরপুর বীজ ভান্ডারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরবর্তীতে অভিযোগ প্রমানিত হলে তার বেশি জরিমানা এবং দোকান সিলগালা করে দেওয়া হবে।
মেহেরপুর বীজ ভান্ডারের মালিক রাজু কামাল বলেন, জেলার সব বীজের দোকানের একই চিত্র। আমাদের আসলে কোন দোষ নেই। তিনি অভিযোগ করেন, স্বয়ং বিএডিসির কর্মকর্তারাও মাল দেন কিন্তু মেমো দেননা।