সাম্প্রতিক

সৌরভ গাঙ্গুলীর পর শচীন-লক্ষ্মণকে বোর্ডের নোটিশ

বুধবার ছিল ভারতীয় সাবেক ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের ৪৬তম জন্মদিন। বিশেষ ওই দিনেই ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আইনি নোটিশ পেয়েছেন তিনি। ভারতীয় সাবেক ব্যাটসম্যান ভিভিএস  লক্ষ্মণও পেয়েছেন একই নোটিশ। এরআগে সৌরভ গাঙ্গুলীকেও তলব করা হয়। বিসিসিআইয়ের ন্যায়পাল ডিকে জৈন্য পাঠিয়েছেন এই নোটিশ। 

বিসিসিআইয়ের স্বার্থের সঙ্গে সংঘাত হচ্ছে এমন অভিযোগে দেওয়া হয়েছে এই নোটিশ। তারা দু’জনই দেশটির ক্রিকেট বোর্ডের পরামর্শদাতা কমিটির সদস্য। আবার আইপিএলের দুই ফ্র্যাঞ্চাইজি দল মুম্বাই ইন্ডিয়ান্স ও সানরাইজার্স হায়দরাবাদের পরামর্শকের দায়িত্ব পালন করছেন। বোর্ডের পরামর্শক থেকে অন্য দায়িত্ব পালন করার এখতিয়ার তাদের নেই বলে বোর্ডে অভিযোগ জমা পড়েছে। তাই জৈন্যর এই নোটিশ।

এর আগে সিএবি প্রেসিডেন্ট, ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্য ও দিল্লি ক্যাপিটালসের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করায় অভিযোগ খান সৌরভ গাঙ্গুলী।

বোর্ডের ন্যায়পাল সাবেক বিচারপতি জৈন তার নোটিশে শচীন ও  লক্ষ্মণকে ২৮ এপ্রিলের আগে এই অভিযোগের ভিত্তিতে লিখিত বক্তব্য জানাতে বলেছেন। একই সঙ্গে বোর্ডের কাছেও ব্যাখ্যা দিতে বলা হয়েছে। সৌরভের পরে শচীন ও  লক্ষ্মণ স্বার্থ সংঘাতের নিয়ম ভেঙেছেন, এ অভিযোগ করেছেন মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের সদস্য সঞ্জীব গুপ্তা।

শচীন- লক্ষ্মণকে নোটিশে বোর্ডের ন্যায়পাল লিখেছেন, ‘বোর্ডের নিয়মের ৩৯ ধারায় স্বার্থ সংঘাতের যে নিয়ম রয়েছে, আপনাদের বিরুদ্ধে তা লংঘনের অভিযোগ জমা পড়েছে। ২৮ এপ্রিলের আগে এ ব্যাপারে আপনাদের লিখিত বক্তব্য জানান।’ যদি নির্ধারিত সময়ের মধ্যে তারা লিখিত বক্তব্য না পাঠান, তবে বোর্ড কোনো পদক্ষেপ নিলে তাদের আবেদনের কোনও জায়গা থাকবে না।