সাম্প্রতিক

মামলা না টেকাই ‘ভারত’ নামেই আগামীকাল মুক্তি পাচ্ছে

কোনও বাধা রইল না আর। নামকরণ নিয়ে বিতর্ক এড়িয়ে ৫ জুনই দেশজুড়ে মুক্তি পাবে সালমান খান-ক্যাটরিনা কাইফ অভিনীত ‘ভারত’। দিল্লি হাইকোর্টের দুই বিচারপতি জে. আর মিধা ও চন্দ্র শেখরের ডিভিশন বেঞ্চ সোমবার এই রায় দিয়েছেন। তাঁরা জানিয়েছেন শুধুমাত্র ট্রেলার দেখেই কোনও সিনেমা সম্বন্ধে এরকম অভিযোগ করা যায় না।

সম্প্রতি সমাজকর্মী বিকাশ ত্যাগী ‘ভারত’ সিনেমার নামকরণ নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টে একটি পিআইএল মামলা করেছিলেন। তাঁর কথায়, ভারত কথাটি এরকম ব্যবসায়িক স্বার্থে ব্যবহার না করাই শ্রেয়। তিনি পরিচালককে অনুরোধ করেছিলেন যেন সিনেমার নাম পরিবর্তন করা হয়। এবং সেইসঙ্গে তিনি চলচ্চিত্রটির কয়েকটি সংলাপ নিয়ে প্রশ্নও তুলেছিলেন।

তবে রায় ঘোষণার পর তিনি জানান, এইভাবে জনগণের দেশপ্রেম ভেঙে দিচ্ছে আদালত। অবিলম্বে তা বন্ধ হওয়া দরকার। নইলে অচিরেই অশ্লীলতার রূপ নেবে দেশভক্তি। 
প্রসঙ্গত কোরিয়ান ছবি ‘অ্যান ওড টু মাই ফাদার’-এর রিমেক হল আলি আব্বাস জাফরের ‘ভারত’। দক্ষিণ কোরিয়ার সেই ফিল্মটি দেখেই ডিভিশন বেঞ্চ তাঁদের মতামত দিয়েছেন। 
যদিও বিকাশ ত্যাগী জানিয়েছেন,দক্ষিণ কোরিয়ার সিনেমাটি দেখে আমার মনে হয়নি যে এই সিনেমার নাম ‘ভারত’ দেওয়া যুক্তিসঙ্গত। কারণ দেশভক্তি নিয়ে একটি কথাও সেখানে নেই। পুরোপুরি বিনোদনে ভরপুর একটি ফিল্ম।

x

Check Also

সৌদি আরবে জেনেট জ্যাকসনের পদচারণায় জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে কন্সার্ট নাচ ও গানে মাতাল

সৌদি আরব,তায়েফ প্রতিনিধি: জেডিএ ওয়ার্ল্ড ওয়ার্ল্ড ফেস্টের অংশ হিসাবে সৌদি আরবে আরো বেশি প্রোফাইল তারকা ...