সাম্প্রতিক

মানসিক রোগীদের আর ওষুধ খেতে হবে না


মানসিক রোগীদের এখন আর কোনো ওষুধ খেতে হবে না। প্রচণ্ড বিষন্নতায় ভুগা মানুষের এখন আর ওষুধের প্রয়োজন নেই। একটি বিশেষ ক্যাপ (টুপি) দিনে একবার মাথায় আধা ঘন্টা পরলেই চলবে।

এমন এক ধরণের ক্যাপ উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসা বিজ্ঞানী। ওয়ারশো পোলান্ডে শনিবার অনুষ্ঠিত ইউরোপিয়ান সাইকিয়াট্রিক এসোসিয়েশন কংগ্রেসে এ বিষয়ে একটি গবেষণা উপস্থাপন করেন মার্কিন সাইকিয়াট্রিস্ট অধ্যাপক ডেরিসায।

বিষয়টি টেলিফোনে যুগান্তরকে নিশ্চিত করেছেন ওই কংগ্রেসে যোগ দেয়া বাংলাদেশের প্রখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ ডা. সাঈদ এনাম।

যুগান্তরকে ডা. সাঈদ এনাম বলেন, আলোচিত ওই ক্যাপটির ইলেক্ট্রম্যগনেটিভ ওয়েভ ব্রেইনকে স্টিমুলেশন করবে। অনেকটা ইসিটির মতো। তবে এতে ব্যাথা বা কোন শিরশির অনুভূতি নেই। জাস্ট ক্রিকেট খেলার ক্যাপের মতো।

ডা. সাঈদ এনাম যুগান্তরকে আরও বলেন, এই ইলেক্টো ম্যাগনেটিভ ওয়েভ ক্যাপ সম্পর্কে আমাকে ব্রিফ করছেন একজন আমেরিকান এক্সিভিটর। এ রকম ক্যাপ বা টুপির কথা আমি অনলাইনে স্টাডিতে পেয়েছিলাম। এক কথায় অসাধারণ। দক্ষিণ সুরমান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. সাঈদ এনাম বলেন, সিজোফ্রেনিয়া রোগীদেরও ঠিক অনুরূপ একটি ইলেক্ট্রো ম্যাগনেটিভ ওয়েভ ক্যাপ রয়েছে, যা দিনে মাত্র আধা ঘন্টা মাথায় দিলেই হবে। সাইকিয়াট্রি অনেক দূর এগিয়ে গেছে। আমার চেম্বারের এক রোগীর জন্য একটি ক্যাপ অর্ডার দিলাম। দাম সাড়ে তিন হাজার ডলার।