সাম্প্রতিক

বারাণসী ঘাটে থামবে প্রিয়াঙ্কার নৌযাত্রা

সাম্প্রতিকী ডেস্কঃ ভারতের লোকসভা নির্বাচনে এক অভিনব এই প্রচার শুরু করেছেন প্রিয়াঙ্কা গান্ধী। গঙ্গা নদীতে সোমবার থেকে ১৪০ কিলোমিটার নৌযাত্রা শুরু করেন ভারতের জাতীয় কংগ্রেসের এই সাধারণ সম্পাদক।

ভারতের প্রয়াগরাজ শহরের মানাইয়া ঘাট থেকে তিন দিনের এই নৌযাত্রা আজ বুধবার থামবে নরেন্দ্র মোদির কেন্দ্র বারাণসীতে।

বারাণসী ঘাটে পৌঁছার আগেই মোদিকে কটাক্ষ করে প্রিয়াঙ্কা বলেছেন, ৭০ বছর ধরে ভারতে কিছুই হয়নি বলে যে প্রচার, তার মেয়াদ পেরিয়ে গেছে। আর এই পাঁচ বছরে কৃষক হোক কিংবা যুব সমাজ—মোদি সরকারকে নিয়ে খুশি নয় কেউই। এবার তারা সবাই মিলে সরকার পাল্টাবে।

সোমবার থেকে শুরু হওয়া নৌযাত্রায় একাধিক জায়গায় গিয়ে থামেন প্রিয়াঙ্কা। গঙ্গার ধারে বাস করেন এমন মানুষদের সঙ্গে কথা বলে লোকসভা নির্বাচনে সমর্থন চান তিনি।

নৌপথে প্রিয়াঙ্কার যাত্রা শুরুর পর তার নৌকা যত এগোতে থাকে, ততই নদীর ধারে মানুষের ভিড় বাড়তে দেখা যায়। ভিড়ের মধ্যেই নৌকা থামিয়ে গঙ্গার আশপাশের বাসিন্দাদের সঙ্গে কথা বলেন প্রিয়াঙ্কা। জানতে চান, তারা কেমন আছেন। যাত্রা শুরুর পর একে একে দমদমা ঘাট, সিরসা ঘাট, লক্ষ্মগ্রহ ঘাট এবং ভদোহী ঘাটে থামেন তিনি।

নদীর তীরের এলাকাগুলোতে রাজীব কন্যার অভিনব এই প্রচার ব্যাপক সাড়া ফেলেছে ভারতে। তবে অনেকে আবার কটাক্ষ করেছেন। ভারতের কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী বলেন, এতো দিন গঙ্গা, রাম, হনুমান কিংবা গরিবের কথা ওদের মনে ছিল না। আমরাই এ নিয়ে বলতাম। তবে প্রিয়াঙ্কা এখন গরীবদের নিয়েও কথা বলছেন। এর আসল উদ্দেশ্য বুঝতে হবে। গরীবদের নিয়ে উনি মোটেই চিন্তিত নন।