সাম্প্রতিক

পরাজয় মেনে মোদিকে অভিনন্দন রাহুল গান্ধীর

নির্বাচনে পরাজয় মেনে নিয়ে নরেন্দ্র মোদিকে অভিন্দন জানালেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বৃহস্পতিবার তিনি মোদি ও বিজেপিকে জয়ের জন্য অভিনন্দন জানান। সেই সাথে বলেন, জনগনের রায় মেনে নিয়েছেন তিনি। প্রসঙ্গত, এবারের নির্বাচনে ব্যাপক জয় পেয়েছে বিজেপির নেতৃত্বাধীন জোট। তারা সাড়ে তিন ‘শর বেশি আসনে জয়ের পথে রয়েছে।

নির্বাচনী ফলাফল পরবর্তী দলীয় অবস্থান জানাতে বৃহস্পতিবার সন্ধ্যার দিকে সংবাদ সম্মেলন ডাকেন রাহুল। সেখানে কংগ্রেস সভাপতি বলেন, এটা জনগণের সিদ্ধান্ত। তিনি বলেন, জনগণ পরিষ্কারভাবে তাদের সিদ্ধান্ত দিয়েছে। আমি পরিষ্কারভাবে বলেছি, জনতাই মালিক।

এদিকে রাহুল গান্ধীর পদত্যাগের প্রস্তাব নিয়ে যে খবর মিডিয়ায় প্রকাশ হয়েছে তা সত্য নয় বলে দাবি করেছেন কংগ্রেসের মুখপাত্র রনদীপ সিং সূর্যবালা। তবে সংবাদ সম্মেলনে পরাজয় নিয়ে প্রশ্ন ছোড়া হয়েছিল রাহুলের দিকে। পরাজয়ের দায় নেবেন কি না এমন প্রশ্নে রাহুল গান্ধী বলেন, বিষয়টি দল ও আমার বোঝাপড়ার ব্যাপার। কংগ্রেস ওয়ার্কিং কমিটি ও আমি- এই দুই পক্ষের ব্যাপার।

৫৪২ আসনের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৪২ আসনে এগিয়ে রয়েছে। বিপরীতে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ৯১ আসন। বিজেপি একাই ৩০০’র বেশি আসনে জয় পেতে যাচ্ছে। এর আগে ২০১৪ সালে বিজেপি ২৮২ আসনে জয় পেয়েছিল, জোটসঙ্গীদের নিয়ে দলটির আসন দাঁড়িয়েছিল ৩৩৬।

এদিকে নির্বাচনের জয় লাভ করায় নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে রয়েছেন তাদের তাদের মধ্যে।