সাম্প্রতিক

খেলার সময় ব্যাটে ‘ডিজিটাল ডিভাইস’ ব্যবহার করেন ওয়ার্নার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বাদশ আসর থেকেই দুর্দান্ত ফর্মে রয়েছেন ডেভিড ওয়ার্নার। বিশ্বকাপের মঞ্চেও সেই ফর্মটা ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার বাঁহাতি এই ওপেনার। বিশ্বকাপের নিজেদের প্রথম তিন ম্যাচের মধ্যে দুটিতে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন বল টেম্পারিংয়ের দায়ে এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরা ওয়ার্নার।

জাতীয় দলের জার্সিতে ফিরেই এমন দুর্দান্ত পাফরম্যান্সের কারণে ওয়ার্নারের ব্যাটিং নিয়ে আলোচনা হতেই পারে। কিন্তু সেটা আর হচ্ছে কই? ব্যাটিংয়ের চেয়েও বেশি আলোচনা হচ্ছে ওয়ার্নারের ব্যাট নিয়ে। এর মূলে অবশ্য রয়েছে ভারতীয় গণমাধ্যম। তাদের দাবি, তথ্যপ্রযুক্তিসম্পন্ন বিশেষ ব্যাট ব্যবহার করছেন ওয়ার্নার।

টাইমস অব ইন্ডিয়া তাদের প্রতিবেদনে বলছে, ওয়ার্নারের ব্যাটের হাতলের ঠিক উপরে একটি ‘সেন্সর’ লাগানো আছে। ব্যাট করার সময় বিভিন্ন খুঁটিনাটি তথ্যের হিসাব রাখবে এই সেন্সরটি। ব্যাটসম্যানের শরীর থেকে ব্যাটের দূরত্ব, ব্যাট কত কোণে ঘোরানো হচ্ছে, ব্যাটের সর্বোচ্চ গতি, শক্তির পরিমাণ, ব্যাটসম্যানের হাতের কবজি কত কোণে ঘুরছে—এসব তথ্যই জানা যাবে যন্ত্রটির মাধ্যমে। পরবর্তীতে একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই তথ্য পাওয়া যাবে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা গেছে, বেঙ্গালুরুভিত্তিক ‘স্মার্ট ক্রিকেট’ নামের একটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের কাছ থেকে ‘ব্যাট সেন্স’ নামের অ্যাপ্লিকেশনটি ব্যবহার করছেন ওয়ার্নার। প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা অতুল শ্রীবাস্তব অজি তারকার ‘ব্যাট সেন্স’ ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে বিশ্বকাপের ম্যাচে ওয়ার্নার এই ব্যাট ব্যবহার করছেন কি না সেটা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এই প্রযুক্তি উদ্ভাবনের সঙ্গে জড়িত আছেন ভারতের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান দীপ দাসগুপ্ত। তিনি বলেন, ‘আগে কোচরা খালি চোখে দেখে ব্যাটসম্যানের ব্যাকলিফটের কোণ, ব্যাটস্পিড এসব মাপতেন। কিন্তু এই প্রযুক্তির মাধ্যমে সঠিক তথ্য পাওয়া যাবে। এটা খেলোয়াড়দের দিকনির্দেশনা দিতে কোচদের আরও সাহায্য করবে।’

x

Check Also

চুয়াডাঙ্গার কুলপালা ফুটলব মাঠে ফাইনাল খেলা ও পুরুষ্কার বিতরণ: নঈম জোয়ার্দ্দার

শাহাদাৎ হোসেন লাভলু: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার চিৎলা ইউনিয়নের কুলপালা ফুটবল মাঠে ফাইনাল খেলা ও পুরুষ্কার ...