সাম্প্রতিক

ইসলাম সম্পর্কে যা বললেন সুষমা স্বরাজ

ইসলাম শান্তির ধর্ম এবং কুরআন সন্ত্রাসবাদকে সমর্থন করে না বলে বক্তব্য দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। গত ১ মার্চ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে উদ্বোধনী ভাষণে তিনি এসব কথা বলেন।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর সম্মেলনে এই প্রথম ভারতকে আমন্ত্রণ জানানো হয়। আর তাতে অংশগ্রহণ করে তিনি বলেন, ‘কুরআন সন্ত্রাসবাদকে অস্বীকার করে। তার দেশও শান্তির পক্ষে প্রতিশ্রুতিবদ্ধ।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনে দেয়া বক্তব্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ আরো বলেন, ইসলামের মূল অর্থ হচ্ছে শান্তি। অথচ বিশ্বব্যাপী ইসলামের শান্তি আজ হুমকির সম্মুখীন। যা ইসলামের জন্য বড়ই অসম্মানজনক।

তিনি বলেন, ‘লড়াই হবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে। সন্ত্রাসবাদে বিরুদ্ধে লড়াই যেন কোনো ধর্মের বিরুদ্ধে সংঘর্ষে রূপ লাভ না করে। এটা হতে পারে না।

ইসলাম আক্ষরিক অর্থেই শান্তি এমনটি নয়, বরং মহান আল্লাহর ৯৯ (গুণবাচক) নামের কোথাও হিংস্রতার লেশমাত্র নেই। বিশ্বব্যাপী সব ধর্মই শান্তি, সমবেদনা ও ভ্রাতৃত্বের আহ্বান করে বলে উল্লেখ করেন তিনি।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) হলো মুসলিম সংখ্যাগরিষ্ঠ ৫৭টি দেশ নিয়ে গঠিত বৃহত্তম সংগঠন। জাতিসংঘের পর এটি দ্বিতীয় বৃহত্তম আন্তঃ সরকারি সংগঠন। ওআইসি সদস্য রাষ্ট্রের জনসংখ্যা প্রায় ২ বিলিয়ন।

x

Check Also

সৌদি আরবে জেনেট জ্যাকসনের পদচারণায় জেদ্দা ওয়ার্ল্ড ফেস্টে কন্সার্ট নাচ ও গানে মাতাল

সৌদি আরব,তায়েফ প্রতিনিধি: জেডিএ ওয়ার্ল্ড ওয়ার্ল্ড ফেস্টের অংশ হিসাবে সৌদি আরবে আরো বেশি প্রোফাইল তারকা ...