সাম্প্রতিক

ইতমধ্যেই প্রকাশ হয়েছে বাংলাদেশ-ভারত সিরিজের পূর্ণাঙ্গ সময়সূচি

টেস্ট অভিষেকের পর ভারতের মাটিতে মাত্র একবার দ্বিপাক্ষিক সিরিজ খেলা হয়েছিল বাংলাদেশ দলের। ২০১৭ সালে একমাত্র টেস্টটি অনুষ্ঠিত হয় হায়দরাবাদে। তবে এবার ভারতের মাটিতে পুরো সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ দল। আগামী নভেম্বরে ভারতে পা রাখবে বাংলাদেশ।

৩ জুন, সোমবার এই সিরিজের সূচি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সূচি অনুযায়ী তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে।

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আগামী ৩, ৭ ও ১০ নভেম্বর। সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে দিল্লীতে। রাজকোটে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ম্যাচটি। আর তৃতীয় ও শেষ ম্যাচের ভেন্যু নাগপুর।

টেস্ট সিরিজের ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে ইন্দোর ও কলকাতায়। ১৪ নভেম্বর ইন্দোরে শুরু হবে দুই দলের মধ্যকার প্রথম টেস্ট। ২২ নভেম্বর কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেনসে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

ভারতের ঘোষিত সূচিতে বাংলাদেশ ছাড়াও উইন্ডিজ, জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সফর রয়েছে। তবে মৌসুমে বাংলাদেশের বিপক্ষেই সবার আগে সিরিজ খেলবেন বিরাট কোহলিরা।

আইসিসির নতুন প্রকাশিত এফটিপি অনুযায়ী এখন থেকে ৩ ফরম্যাটের সফর খুব কম হবে। বেশিরভাগ সিরিজেই খেলা হবে যে কোনো দু’টি ফরম্যাট। ওয়ানডের সঙ্গে টেস্ট, টেস্টের সঙ্গে টি-টোয়েন্টি বা টি-টোয়েন্টি ও ওয়ানডে একসাথে, এভাবে হবে ভবিষ্যতের বেশিরভাগ দ্বিপাক্ষিক সিরিজ। এ কারণেই ভারত বাংলাদেশ সিরিজে ওয়ানডে নেই।

একনজরে বাংলাদেশে দলের ভারত সফরের সূচি (টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজ)

টি-টোয়েন্টি সিরিজ:

৩ নভেম্বর- প্রথম টি-টোয়েন্টি- দিল্লী
৭ নভেম্বর- দ্বিতীয় টি-টোয়েন্টি- রাজকোট
১০ নভেম্বর- তৃতীয় টি-টোয়েন্টি- নাগপুর

টেস্ট সিরিজ:

১৪-১৮ নভেম্বর- প্রথম টেস্ট- ইন্দোর
২২-২৬ নভেম্বর- দ্বিতীয় টেস্ট- কলকাতা

x

Check Also

অনলাইন শপিং অ্যামাজনে বাংলাদেশের পতাকা সম্বলিত অন্তর্বাস ও শর্ট প্যান্ট

বিশ্বজুড়ে সুপরিচিত ই-কমার্স জায়ান্ট অ্যামাজন বাংলাদেশের পতাকা সম্বলিত অন্তর্বাস, শর্ট প্যান্ট বিক্রি করছে। অ্যামাজনে ১৪ ...