সাম্প্রতিক
বাবা গুলো আসলে মানুষ না
বাবা গুলো আসলে মানুষ না

বাবা গুলো আসলে মানুষ না

বাবার সাথে লেখক

বাবার সাথে লেখক

* মানুষ হলে তপ্ত রোধে ঠায় দাড়িয়ে থাকতে পারত না।মানুষ হলে এত বিশাল বিশাল ঝড় মোকাবেলা করে সবাইকে বট গাছের মত ছায়া দিতে পারত না।মানুষ হলে এত বিশাল বিশাল ক্ষমতাধর মন গুলো এতটা শান্ত,অবনত হতে পারতো না।

* মানুষ হলে কিভাবে পারত দিনের পর দিন স্বার্থহীন ভাবে অন্যের মঙ্গলে জীবনের সব কিছু বিলীয়ে দিতে।

 * সত্যিই বাবা গুলো বোধহয় মানুষ না।মানুষের মত দেখতে অন্য কোন জাতি।

* বাবা মা আমাদের জন্য সব কিছু করে।কিন্তুু আমরা কি এক কারনে যেন উবাবা র কথা গুলো বলতে পারি না।বাবা কে ভালবাসার কথা আমাদের আর বলাই হয় না।একবার যদি বাবা গুলোকে আমরা বোঝাতে পারতাম সন্তান গুলো তাদের কতটা ভালবাসে, আমি নিশ্চিত তারা আর স্বর্গের সুখের কথা চিন্তা করতো না।আর আমরা যদি একটা বার মন খুলে বলতে পারতাম…..বাবা তোমাকে আমরা এতটা ভালবাসি, আমি নিশ্চিত আমাদের মনের ওজন সেদিন অর্ধেক হয়ে যেত।

* সন্তান গুলো বাবা দের জন্য এর বুক ভালবাসা নিয়ে,আর সেটা বলতে না পারার যন্ত্রনায় সারা জীবন কাটিয়ে দেয়।

* বলবে কি ভাবে,বাবা গুলো তো মানুষ না।তারা তাদের ভালবাসার বিনিময়ে কিছু নেবে না।এটাই তাদের নীতি।তার তাই তাদের চারপাশে শক্ত আবরন তৈরি করে রাখে,যেন কোনভাবেই ভালবাসার বিনিময়ে সন্তান রা দিতে না পারে।বাবা গুলো মানুষ হলে তাদের ভালবাসার বিনিময়ে ভালবাসা চাইত।

* বাবা গুলো একটু বোকাও, তারা বুঝে না তাদের এই ভালবাসার যুদ্ধ আমরা বুঝি।আর আমরা সন্তান রা তাদের কে জিতিয়ে দিই।কারন আমরা এই ভালবাসার যুদ্ধে হেরে যেতে চাই।

* বাবা গুলো রাতে যখন এসে সন্তান এর ঘরে উকি দিয়ে দেখে সন্তান রা ঠিক মত ঘুমাচ্ছে কিনা,এসে কাথা টা গায়ে দিয়ে দেয়,টিভিটা অফ করে দেয়।তখন আমরা বুঝি কিন্তুু বাবা গুলোকে বুঝতে দিইনা,বাবাদের কেই ভালবাসার যুদ্ধে জিতিয়ে দিই।

* আমরা যখন একটু একটু করে টাকা জমিয়ে ঈদের কাপড় কিনে নিয়ে যায়, বাবা গুলো কত ভাব নেয়।কেন কিনেছি,কি দরকার ছিল ইত্যাদি।কিন্তুু হাজারটা দামি কাপড় বাদ দিয়ে সন্তানের কেনা কাপড় টা পরে, আর বলে থাক এইটায় পরি।তখন আমরা সন্তানরাও বুঝি কিন্তুু বাবা গুলোকে বুঝতে দিইনা।

* যাও পৃথিবী র বাবা নামের এই অদ্ভুত দোপেয়ে জীব গুলো কে ভালবাসার যুদ্ধে জিতিয়েই দিলাম এই পৃথিবী র সন্তান রা

আব্দুল্লাহ আল মামুন

(লেখক,সমাজকর্মী)

mamun.ew5@gmail.com

x

Check Also

আশা জাগালেন জেলা প্রশাসক

রহমান মুকুলঃ মানব সভ্যতার উত্তরাধুনিক যুগে এসেও নতুন করে ভাবতে হচ্ছে আমাদের অস্তিত্বের নিয়ামক হিসেবে ...