সাম্প্রতিক

সবকিছু ভুলে সামনে আগানোয় প্রত্যয়ী শুভ

চলতি বছরের শুরুর দিকে ঢাকাই ছবির মিস্টার পারফেকশনিস্ট খ্যাত আরিফিন শুভ জানিয়েছিলেন, ভারতে নির্মিতব্য ‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ ছবিতে কালজয়ী অপু চরিত্রে অভিনয় করবেন তিনি। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষ ১০০ পৃষ্ঠা অবলম্বনে সিনেমাটি নির্মাণের কথা।

সবই ঠিক ছিল। শুভ’র সঙ্গে কথা বলে সেভাবেই ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান সবকিছু এগিয়ে নিয়ে যাচ্ছিল। কিন্তু হঠাৎ করেই তার কাছে এলো মন খারাপ করা খবর। ছবিটিতে অভিনয় করা হচ্ছে না তার।

এ বিষয়ে আরিফিন শুভ ১১ মে, শনিবার দুপুরে বলেন, ‘আমার কারো প্রতি কোনো বিদ্বেষ নাই। আমি বিশ্বাস করি যে আরও ভালো কিছু সামনে আছে। তবে এটা আমি মনগড়াভাবে বিশ্বাস করি না। আমার জীবনের পেছনটা দেখেই কিন্তু কথাটা বলেছি। এই যে এ কাজটা হয়নি, আমাকে এবং আমার দর্শকরা যারা আমাকে ভালোবাসে, তাদের সবার জন্যই একটা কথা—এটা যদি আমার দোষে হতো তাহলে আমি মাথা পেতে নিতাম। কিন্তু এটা আমার দোষে হয়নি।’

তিনি বলেন, ‘কেন হয়েছে, কী কারণে হয়েছে, সেটা বলব না। ঘটনার পেছনের ঘটনা, কোন ঘটনার কারণে ঘটনা, কিছুই বলব না। কাজটা করতে পারছি না, এটাতে কিছুটা দুঃখ লাগছে, বুকটা যেন ভেঙে গেছে। এখন এসব ভুলে সামনে তাকানোর পালা। আবার এটাও ঠিক আমার মতো একজন শিল্পীকে কিংবদন্তি একটি চরিত্রের জন্য ভাবা হয়েছিল, এটা আমর জন্য অনেক বড় অনুপ্রেরণার।’

চলতি মে মাস থেকেই ছবিটির শুটিং শুরু হওয়ার কথা ছিল। সেভাবেই নিজেকে প্রস্তুত করেছিলেন এ নায়ক। কিন্তু কদিন আগেই আরিফিন শুভকে আচমকা জানানো হয়, এ ছবিতে তার সঙ্গে কাজ করতে পারছেন না ছবিটির প্রযোজকরা।

এক মেইল বার্তায় ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান গৌরাঙ্গ ফিল্মস জানায়, অনভিপ্রেত সামাজিক ও রাজনৈতিক কারণে আরিফিন শুভর সঙ্গে তারা কাজ করতে পারছে না। তবে এই সিদ্ধান্ত নেওয়ার আগে শুভর সঙ্গে আলোচনা করেছে প্রযোজনা সংস্থাটি।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের সৃষ্ট চরিত্র অপুকে সেলুলয়েডের পর্দায় পরিচিত করেন বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। বিভূতির ‘পথের পাঁচালি’ ও ‘অপরাজিত’ উপন্যাসকে সত্যজিৎ তিন ভাগে ভাগ করে ট্রিলজি (‘পথের পাঁচালি’, ‘অপরাজিত’ ও ‘অপুর সংসার’) নির্মাণ করেন, জনপ্রিয়তাও পায়।

শুভ্রজিৎ মিত্র ‘অপরাজিত’ উপন্যাসের শেষ ১০০ পৃষ্ঠা অবলম্বনে ‘অভিযাত্রিক-দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ নামের ছবিটি নির্মাণ করবেন। এতে অভিনয় করার কথা ছিল শুভর। তরুণ বয়সে এ চরিত্রে অভিনয় করেছিলেন ভারতের শক্তিমান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।

আরিফিন শুভ বর্তমানে পুলিশি অ্যাকশন থ্রিলার ‘মিশন এক্সট্রিম’ ছবির কাজ নিয়ে ব্যস্ত আছেন। অ্যাকশন নির্ভর মৌলিক গল্পে নির্মিত ছবিটির চিত্রনাট্য লিখছেন সানী সানোয়ার। এতে শুভর বিপরীতে আছেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ জান্নাতুল ফেরদৌস ঐশী।

সম্প্রতি আরিফিন শুভ ‘সাপলুডু’ ছবির কাজ শেষ করেছেন। ছবিটি পরিচালনা করছেন গোলাম সোহরাব দোদুল। ছবিটি অ্যাকশন-থ্রিলার ধর্মী। এতে তার সহশিল্পী বিদ্যা সিনহা মিম। বর্তমানে তিনি ‘জ্যাম’ ছবির কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন। এতে তার সহশিল্পী চিত্রনায়িকা পূর্ণিমা।

এদিকে এ বছরই পশ্চিমবঙ্গে মুক্তি পায় আরিফিন শুভ ও ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত ছবি ‘আহা রে’। ছবিটির সিক্যুয়াল নির্মাণ করতে চলেছেন পরিচালক রঞ্জন ঘোষ। ‘আহারে টু’ ছবিতেও আরিফিন শুভ ও ঋতুপর্ণা থাকছেন।