সাম্প্রতিক

ঈদে দর্শনার্থীদের পদচারণায় মুখর চুয়াডাঙ্গার পার্ক ও বিনোদন কেন্দ্রগুলো

জহির রায়হান সোহাগ: ঈদের দিন থেমে থেকে বৃষ্টি। তাকে কি? বৃষ্টি উপেক্ষা করে একটু ঘুরোঘুরি করতে ঠিকই বের হচ্ছেন বিনোদন প্রেমিরা। ঈদের দিন থেকে গতকাল শনিবার পর্যন্ত চুয়াডাঙ্গার বিভিন্ন বিনোদন কেন্দ্র ও ঐতিহাসিক স্থানগুলোতে দেখা গেছে ছোট-বড়, তরুণ-তরুণীসহ সব বয়সী দর্শনার্থীদের উপচে পড়া ভীড়। বিনোদন কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে- চুয়াডাঙ্গা শহরের শিশু পার্ক, পুলিশ পার্ক, দামুড়হুদার ডিসি ইকো পার্ক, মেহেরুন শিশু পার্ক, আলমডাঙ্গার কুটুমবাড়ি পার্ক, স্বপ্নের জগৎ শিশু পার্ক ও সোয়াদ শিশু পার্ক এবং জীবননগরের ফরমান ম-লের বাগানবাড়ি। এছাড়া ঐতিহাসিক স্থানগুলোর মধ্যে দামুড়হুদার আটকবর ও বিদ্রোহী কবি নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত আটচালা ঘর, আলমডাঙ্গার বধ্যভূমি ও আট কপাট অন্যতম। বেলা বাড়ার সাথে সাথে এসব স্থানগুলো হয়ে ওঠে লোকে লোকারণ্য। বড়দের চেয়ে ছোট ও তরুণ-তরুণীরাও আনন্দ-উচ্ছাসের মাধ্যমে ঈদের খুশির বহিঃপ্রকাশ করছে। ঈদের নতুর পোশাক পরে পরিবার পরিজনসহ তরুণ-তরুণী ও শিশু-কিশোরসহ সকল শ্রেণির মানুষ ছুটে আসছেন জেলা শহরের শিশু পার্ক ও পুলিশ পার্কে। বাদ পড়েননি সরকারি চাকুরিজীবীরাও। ঈদের ছুটি কাটাতে ওইসব স্থানে পরিবার পরিজন নিয়ে বেড়াতে আসছেন তারা।
জেলার বিনোদন কেন্দ্রগুলোর মধ্যে দামুড়হুদা উপজেলার ইব্রাহিমপুর গ্রামে ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা প্রায় ৬০০ বিঘা জমিতে বিস্তৃত মেহেরুন শিশু পার্ক অন্যতম। এটি জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে। শিশু-কিশোরসহ সব বয়সের দর্শনার্থিরা ভীড় করছেন এ পার্কে। শুধু চুয়াডাঙ্গা নয়, পার্শ¦বর্তী কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহসহ কয়েক জেলার ভ্রমণপিপাসুরা পরিবার পরিজন নিয়ে বাস, ট্রাক, অটোরিকশা, নসিমন, আলমসাধু ও পাখিভ্যান রিজার্ভ করে ছুটে আসছেন প্রকৃতির ছোঁয়া পেতে। ওই বিনোদন কেন্দ্রে আনন্দ উল্লাস করে ভেসে বেড়াচ্ছেন শিশু-কিশোরসহ সকল বয়সের দর্শনার্থী। ঈদের ছুটিকে রঙিন করতে উচ্ছ্বাসের কোন কমতি ছিল না এ পার্কে। ওই পার্কে ঘুরে দেখা গেল বন্ধু-বান্ধবের সাথে ঘোরা, মোবাইলে ছবি তোলা, হেঁটে পুকুরের চারদিক ঘোরা, রাইডসে চড়ে বেড়ানো নিয়ে যেন মেতে উঠেছে সবাই। এছাড়াও ঝর্ণা, মাটির নিচে আজব গুহা ও মিনি চিড়িয়াখানার সামনে দেখা গেল সবচেয়ে বেশি ভিড়। মিনি চিড়িয়াখানায় বন্য পশুপাখির বিচিত্র সব কা–কারখানা দেখে মজার সময় কাটাচ্ছেন বিভিন্ন বয়সী মানুষ। দর্শনার্থীরা জানান, শুধু ঈদ নয়, বিভিন্ন উৎসবে মেহেরুন শিশু পার্কে বেড়াতে আসেন তারা। মেহেরুন শিশু পার্কে কয়েকটি রাইডস সহ বেশ কিছু জিনিসের পরিবর্তন আনা হচ্ছে। প্রাকৃতিক সৌদর্য বৃদ্ধির লক্ষ্যে করা হচ্ছে লেক খনন। এছাড়া পার্কে আসা দর্শনার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় রয়েছে কে. আর মালিক হাসপাতালের একটি অস্থায়ী মেডিকেল ক্যাম্প। মেডিকেল ক্যাম্পের চিকিৎসক ইয়াছির আরাফাত প্রিন্স জানান, চুয়াডাঙ্গার বিনোদন কেন্দ্রগুলোর মধ্যে শুরু মাত্র মেহেরুন শিশু পার্কে অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপন করা হয়েছে। পার্কে ঘুরতে আসা দর্শনার্থীরা হঠাৎ অসুস্থ্য হয়ে পড়লে তাদের প্রাথমিক চিকিৎসা এখান থেকেই দেয়া হচ্ছে।
অন্য সময় মেহেরুন শিশু পার্কে দিনে কয়েক হাজার মানুষের সমাগম হলেও ঈদের পরের সময়টাতে দিনে অন্তত ৫০-৬০ হাজার লোকের সমাগম হচ্ছে বলে জানান পার্কের প্রশাসনিক কর্মকর্তা আব্দুল ওয়াহেদ পিপুল। শুধু চুয়াডাঙ্গা বা এর আশ পাশের জেলা নয়, ভবিষ্যতে দেশের অন্যতম বিনোদন কেন্দ্র হিসেবে পরিচিতি লাভ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ পার্কে ঘুরতে এসে ঢাকার কলেজছাত্র নাহিদ ফয়সাল জানান, পার্কটি প্রথমে এমন ছিলনা। কিন্তু পরবর্তীতে এর চেহারা পাল্টে দিয়েছে কর্তৃপক্ষ। নির্মল পরিবেশে পরিবার পরিজন নিয়ে ঘুরতে বেশ ভালোই লাগছে তার।
দামুড়হুদা উপজেলার শিবনগরে প্রকৃতির এক মনোরম পরিবেশে জেলা প্রশাসনের উদ্যোগে প্রতিষ্ঠিত ডিসি ইকো পার্ক দর্শনার্থীদের পদচারণায় ছিল মুখর। পার্কের জলাশয়ে নৌকায় ঘোরা, গোসল করাসহ মোবাইলে সেলফি তোলার বিষয়টি ছিল চোখে পড়ার মত। ভীড় ছিল দামুড়হুদা উপজেলার ঐতিহাসিক স্থান আটকবরে। স্বাধীনতা যুদ্ধের সময় পাক হানাদারদের সাথে যুদ্ধ করতে করতে শহীদ হন আটজন মুক্তিযোদ্ধা। তাদের স্মৃতিকে ধরে রাখতে মূলত নির্মিত ওই আটকবর। এখানে আট শহীদদের বেদিতে উঠে ও আট শহীদ স্মৃতি কমপ্লেক্স এলাকায় ঘুরে ঘুরে ছবি তোলেন দর্শনার্থীরা। এছাড়া দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত আটচালা ঘর, আলমডাঙ্গার বধ্যভূমি ও আট কপাট দেখতেও ভিড় জমাচ্ছেন ভ্রমণপিপাসুরা। আলমডাঙ্গার স্বপ্নের জগৎ শিশু পার্ক, সোয়াদ শিশু পার্ক ও ভাংবাড়িয়ার কুটুমবাড়ি পার্ক এবং জীবননগরের ফরমান ম-লের বাগানবাড়ির চিত্র অভিন্ন। প্রতিকূল আবহাওয়াতেও চলতি সপ্তাহ জুড়েই জেলার ঐতিহাসিক স্থান, পার্ক ও বিনোদন কেন্দগুলোতে ভীড় জমাবেন দর্শনার্থীরা।

x

Check Also

আলমডাঙ্গা চিৎলা ইউপি উপ নির্বাচনে আব্দুর সালাম বিপ্লব এর গাড়ি বহর

শাহাদাৎ হোসেন লাভলু: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার চিৎলা ইউপি উপ নির্বাচনে গাড়ি বহর। আজ বুধবার বেলা ...