সাম্প্রতিক

চলচ্চিত্র তারকাদের যত বই

 প্রতি বছরই বইমেলাতে প্রকাশিত হয়ে থাকে বিনোদন ভুবনের তারকাদের বই। এবারের বইমেলায়ও প্রকাশিত হয়েছে বেশ কয়েক জনের বই।

আবুল হায়াত: অভিনেতা ও পরিচালক আবুল হায়াত এনেছিলেন ‘চোখ গেল পাখি’। নিজের বই সম্পর্কে গুণি এই অভিনয় শিল্পী ‘প্রতি মেলাতেই অন্তত একটি করে বই পাঠকদের উপহার দেয়ার চেষ্টা করছি। সেই ধারাবাহিকতাতেই এবারের বইমেলায় প্রকাশিত হয় আমার বই।’ শব্দশিল্প প্রকাশনী বইটি প্রকাশ করেছে। আর প্রচ্ছদ এঁকেছেন তার মেয়ে বিপাশা হায়াত।
রামেন্দু মজুমদার: সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদারের ‘বিশ্বনাট্যের গতিপ্রকৃতি ও অন্যান্য’ শিরোনামের বইটি প্রকাশ করেছে অনন্যা প্রকাশনি।
ড. ইনামুল হক : অভিনেতা ও নাট্যকার ড. ইনামুল হক বইমেলায় আনেন ‘চুতষ্কোন’ ও  তিনটি বিদেশি নাটকের অনুবাদ। নাগরিক নাট্যাঙ্গন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেন অভিনেতা সাজু খাদেম।
ফাল্গুনী হামিদ: মিডিয়া ব্যক্তিত্ব ও অভিনেত্রী ফাল্গুনী হামিদের দুটি বই প্রকাশিত হয় অনিন্দ্য থেকে। তার লেখা নাটকের পাণ্ডুলিপি নিয়ে সাজানো হয়েছে বইগুলো। লৌকিক ও চারটি টেলিফিল্ম নামের বই দুটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।
ফকির আলমগীর : শিল্পী ফকির আলমগীরের চারটি বই বের হয় এবারের বইমেলায়। বইগুলো হলো স্মরণীয় বরণীয়, দেশ দেশান্তর, স্মৃতি আলাপনে, মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধের বন্ধুরা।
আজিজুল হাকিম: অভিনেতা আজিজুল হাকিমের ছোটগল্পের বই ‘গল্প নয় কল্প নয়’ প্রকাশিত হয় মেলায়।
তৌকির আহমেদ:  বইমেলায় প্রকাশিত হয় তৌকির আহমেদের নাটকের বই ‘অজ্ঞাতনামা’। শব্দশিল্প থেকে প্রকাশিত হয়েছে বইটি। এই বইটিরও প্রচ্ছদ এঁকেছেন বিপাশা হায়াত।
কুসুম শিকদার: কুসুম শিকাদর এবারের মেলায় তার লেখা প্রথম কবিতার বই ‘নীল ক্যাফের কবি’ নিয়ে হাজির হয়েছিলেন। অন্বেষা প্রকাশনের ব্যানারে প্রকাশিত এই বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন চিত্রশিল্পী ধ্রুব এষ। লোপা হোসেইন: একুশে বইমেলায় এসছে কণ্ঠশিল্পী ও সংবাদ পাঠিকা লোপা হোসেইনের লেখা প্রেমের কবিতার বই ‘যে অন্ধত্বের নাম ভালোবাসা’। বইটি প্রকাশ করছে আদর্শ প্রকাশনী।
লুৎফর হাসান : গীতিকার ও কণ্ঠশিল্পী লুৎফর হাসানের লেখা বই দুইটির নাম ‘ঠিকানা রাত্রিপুর’ এবং ‘আগুনভরা কলস’। ‘আগুনভরা কলস’ প্রকাশ করে জাগৃতি প্রকাশনী এবং ‘ঠিকানা রাত্রিপুর’ প্রকাশ করে প্রিয়মুখ প্রকাশনী।
এ ছাড়া মাসুম রেজা, ফেরদৌস হাসান, মুস্তাফা জামান আব্বাসী,  বিদ্যা সিনহা মিম, ইশিতা,  শামীম শাহেদ, সজলসহ আরো কয়েকজন শিল্পীর বই প্রকাশিত হয় এবারের বইমেলায়।