সাম্প্রতিক

দ্রুত ঘুমানোর উপায়

 সুস্থ থাকার জন্যে রাতের ঘুম সবচেয়ে বেশী দরকার। কিন্তু বর্তমানে দেরি করে ঘুমানো অভ্যাসে পরিণত হয়েছে। আর দেরিতে ঘুমালে কি কি অসুবিধায় পড়তে হয় তা আর নতুন করে বলার কিছু নেই। তাদের সবারই দাবি বিছানায় গেলেও ঘুম আসছে না। দেরিতে ঘুমানো রাত জাগা পাখিদের জন্য কিছু টিপস-

রুটিন তৈরি করুন: সারাদিন যা কাজ করুন না কেনো রাতে ঘুমানোর জন্য একটি নির্দিষ্ট সময় বেছে নিন। একটি রুটিন তৈরি করুন। প্রতিদিন সে সময় অনুযায়ি ঘুমাতে যান। আর ঘুমানের আগে সব চিন্তা ভাবনা ঝেড়ে ফেলে দিন।
উষ্ণ গোছল: ঘুমানোর আগে হালকা গরম পানিতে গোছল করে নিতে পারেন। এতে আপনার শরীরের তাপমাত্রা কমে যাবে। গবেষকরা বলছেন, এতে হৃদস্পন্দন কমে যায়, এছাড়া হজম ও অন্যান্য বিপাকীয় প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হয়। এতে সহজেই মস্তিষ্ক ও শরির ধীর হয়ে যায়। যে কারণে ঘুম তাড়াতাড়ি আসে।
মোজা পড়ে ঘুমান: দ্রুত ঘুমানোর জন্য মোজা পড়ে শোবার জন্য পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এতে ঘুমানোর জন্য দেহে সঠিক তাপমাত্রা বজায় থাকবে ও পা উষ্ণ থাকবে। অপর এক গবেষণায় জানা গেছে, মোজা পড়ে ঘুমালে দেহের ধমনী প্রসারিত হয়। আর এতে রক্ত চলাচল ভালো হয়।
ঘুম না আসলে বিছানায় নয়: পুরোপুরি ঘুম না আসলে বিছানায় যাবেন না। গবেষকরা বলছেন, পুরো ঘুম না আসলে বিছানায় যাওয়া উচিত নয়। যদি ঘুমভাব না আসে তাহলে দেহ শিথিল হয় না।
ঝামেলাকে বিদায় দিন: সারাদিনের সব ঝামেলাকে বিদায় দিয়ে নিশ্চিন্ত মনে ঘুমাতে যান। আর কর্মক্ষেত্রে যত হতাশাই থাকুক না কেনো বিছানায় গেলে তা মাথায় আনবেন না। হতাশাকে দূর করার জন্য বই পড়া, পাজল মিলানো, কাপড় ভাঁজ করা, কাপড় বুনতে পারেন। তবে ঘুম ঘুম ভাব আসলে অবশ্যই তা রেখে দিবেন।
ঘড়ি লুকিয়ে ফেলুন: আপনার চোখে পড়ে এমন ঘড়ি সরিয়ে রাখুন। বারবার ঢ়ড়ি দেখে দেরি হয়ে যাচ্ছে এটি ভাবলেও চোখ থেকে ঘুম উবে যায়।
মোবাইল দূরে রাখুন: বর্তমানে স্মার্টফোন সবার হাতে হাতে। তবে ঘুমানের সময় অন্তত হাতের নাগালের বাইরে রাখুন। কারণ ফোনটি হাতে থাকলেই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ঢু মারা, গেইম খেলা হয়ই। আর এতে নিঃসন্দেহে ঘুমের ব্যাঘাত ঘটবেই।
x

Check Also

বর্ষাকালে ডেঙ্গুর প্রকোপের বৃদ্ধি পায় এজন্য সতর্ক থাকার পরামর্শ

চলছে ঘোর বর্ষা। তাই স্বাভাবিকভাবেই অপ্রত্যাশিত মরণব্যাধি ডেঙ্গুর প্রকোপ নিয়ে শঙ্কা ভর করেছে শহর-গ্রামে। এরই ...