সাম্প্রতিক

কতটুকু পানি খেতে হবে যেভাবে বুঝবেন

সুস্থ শরীর পেতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া যে খুব দরকারি, তা আমরা সবাই জানি। কিন্তু প্রতিদিন ঠিক কতটা পানি খাওয়া প্রয়োজন তা নিয়ে রয়েছে নানা মত। যেমন কম পানি খেলে শরীরে ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে, তেমন অতিরিক্ত পানি পানেও দেখা দিতে পারে নানা সমস্যা। তাই সঠিক পরিমাণ মেনে পানি খান।

কিন্তু ঠিক কতটা পানি খাওয়া দরকার? কেউ বলেন দিনে ৮ গ্লাস পানি খান তো কেউ বলেন দিনে ২ লিটার পানি যথেষ্ট। জানেন কি, আমাদের প্রত্যেকের শরীরে পানির চাহিদা সমান নয়? শরীরের গড়ন এবং আমরা কে কতটা কাজ করি, কী ধরনের খাবার খাই, তার উপর নির্ভর করে শরীরে পানির চাহিদা। আপনি প্রতিদিন কতটা পানি খাবেন, তা ঠিক করতে রয়েছে একটা সহজ ফর্মুলা।

 

 নিজের ওজন জানুন

প্রথমেই কিলোগ্রামে নিজের শরীরের ওজন মেপে নিন। কারণ একজন ৪৫ কিলোগ্রাম ওজনের মানুষ যতটা পানি খাবেন, একজন ৮৫ কিলোগ্রাম ওজনের মানুষ নিশ্চয় তা খাবেন না।

 

 ৩০ দিয়ে ভাগ করুন

আপনার ওজনকে ৩০ দিয়ে ভাগ করুন। যে সংখ্যাটা বেরোবে, ঠিক তত লিটার পানিই আপনার দৈনিক প্রয়োজন। ধরুন, যদি আপনার ওজন হয় ৬০ কিলো, তবে আপনি দৈনিক ২ লিটার পানি খাবেন।

 

পরিশ্রম করলে অতিরিক্ত পানি

আপনি কি রোজ ওয়ার্ক আউট বা হাঁটাহাঁটি করেন? তাহলে কিছু অতিরিক্ত পানি আপনার প্রয়োজন। পরিশ্রমের কাজ করলে আমাদের শরীরে ঘাম হয়। ঘামের মাধ্যমে শরীরের পানি খানিকটা বেরিয়ে যায়। তাই তা পূরণ করার জন্য একটু অতিরিক্ত পানি পান প্রয়োজন। যদি আপনি রোজ আধঘণ্টার ওয়ার্ক আউট করেন, তাহলে আরও ৭০০ মিলি লিটার পানি আপনাকে অতিরিক্ত পান করতে হবে।

 

 খাবারেও পানি আছে

ফল, শাক-সবজিতেও কিছুটা পরিমাণ পানি থাকে। তাই এই সব খাবারের মাধ্যমেও পানি আমাদের শরীরে প্রবেশ করে। আমরা রোজ যে পরিমাণ পানি খাই, তার ২০ শতাংশ থেকে – ২৫ শতাংশ আসে খাবার থেকে। তাই আপনি যদি সবজি-ফল বেশি করে খান, তবে পানি একটু কম খেলেও ক্ষতি নেই। কিন্তু ফাস্টফুড, ভাজাভুজি খেলে শরীরে পানির চাহিদা বেড়ে যায়।

– See more at: http://www.onnodiganta.com/article/detail/4377#sthash.9YTX0Y6C.dpuf