১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ হাজার বিদেশি হজযাত্রীকে ওমরাহ পালনের অনুমতি দিল সৌদি

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
নভেম্বর ১, ২০২০
40
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মাসুদ রানা,সৌদি আরব প্রতিনিধিঃসৌদি আরবে ওমরাহ পালনের সুযোগ পেলেন বিদেশি হজযাত্রীরা। প্রায় ১০ হাজার বিদেশি হজযাত্রী ইতোমধ্যেই ওমরাহ পালনের জন্য সৌদি আরবে পৌঁছেছেন। করোনাভাইরাস মহামারির কারণে প্রায় সাত মাস ধরে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়নি। দীর্ঘ সময় পর ওমরাহ পালন করতে যাচ্ছেন বিভিন্ন দেশের হজযাত্রীরা।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক উপ-মন্ত্রী আমর আল মাদ্দাহ জানিয়েছেন, সৌদি আরবে পৌঁছানোর পর হজযাত্রীদের অবশ্যই তিনদিনের জন্য আইসোলেশনে থাকতে হবে। ওমরাহ পালনের আগে সবাইকে অবশ্যই স্বাস্থ্যগত বিধি-নিষেধ মেনে চলতে হবে। তাদেরকে ১০ দিন সৌদি আরবে অবস্থানের অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। আল মাদ্দাহ জানিয়েছেন, ৫০ বছরের বেশি বয়সী বা তরুণ হজযাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা চালিয়ে যাওয়া হবে। কারও দেহে করোনা সংক্রমণ ধরা পড়লে তা গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে বলেও জানানো হয়েছে।

প্রতি বছর লাখ লাখ মুসলিম ওমরাহ ও হজ পালনের উদ্দেশে সৌদি আরবে সফর করে থাকেন। দু'টি রীতিই প্রায় একইভাবে পালন করা হয়, যদিও হজ বছরে একবার অনুষ্ঠিত হয়। হজের আনুষ্ঠানিকতা বেশ দীর্ঘ। এছাড়া জীবনে অন্তত একবার সব মুসলিমকেই সামর্থ্য থাকলে হজ পালন করতে হবে বলে ইসলামের বিধান রয়েছেগত মাসে নিজ দেশের নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের ওমরাহ পালনের অনুমতি দিয়েছিল সৌদি আরব।

সে সময় ওমরাহ পালনে হজযাত্রীদের সংখ্যা ৩০ শতাংশ নির্ধারণ করে দেওয়া হয়েছিল। ফলে প্রতিদিন ৬ হাজার হজযাত্রীকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু এবার সৌদির বাইরে থেকেও হজযাত্রীরা ওমরাহ পালনের সুযোগ পেলেন। গত বছর এই উপসাগরীয় দেশটিতে ১ কোটি ৯০ লাখ হজযাত্রী ওমরাহ পালন করেছেন। মহামারি শুরুর আগে পবিত্র মক্কা-মদীনার ১৩শ'র বেশি হোটেল এবং কয়েকশ স্টোর হজযাত্রীদের সেবায় নিয়োজিত ছিল। কিন্তু গত কয়েক মাসে এই চিত্র একেবারেই পাল্টে গেছে। সর্বত্রই নীরবতা চোখে পড়েছে।তবে হজ ও ওমরাহ করার অনুমতি দেওয়া হলেও কাবা স্পর্শ করার অনুমতি দেওয়া হয়নি

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram