২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রমজানে আলমডাঙ্গায় দরিদ্রদের জন্য ফ্রী বাজারের ব্যবস্থা করেছে প্রথম রাজধানী

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
এপ্রিল ২৬, ২০২২
22
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


রমজান উপলক্ষে আলমডাঙ্গার বিভিন্ন গ্রাম্যবাজারে হতদরিদ্র মানুষের জন্য ফ্রী বাজারের আয়োজন করে চুয়াডাঙ্গা - প্রথম রাজধানী নামক ফেসবুক সংগঠন। ২৬ এপ্রিল দিনব্যাপী আসমানখালী বাজার, নান্দবার, শালিকা, হাঁপানিয়া, মোচাইনগর, রংপুর ও হোসেনপুর গ্রামের বাজারে কয়েক শ' হতদরিদ্র মানুষকে ফ্রি বাজার দেয়া হয়েছে। করোনাত্তোর সংকটে যে সব পরিবারে নেই খাবার। মনে নেই সুখ। দারিদ্রের কষাঘাতে জর্জরিত। এরই মধ্যে শুরু হয়েছে পবিত্র মাহে রহমজান। অনেক পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি বয়সের ভারে ন্যূজ। নানা রোগে আক্রান্ত। অসহায় নিম্ন আয়ের কর্মহীন মানুষগুলোর পরিবারে চলছে নিদারুণ কষ্ট।

তাদের ঘরে নেমে এসেছে অমানিশার অন্ধকার। মড়ার উপর খাড়ার ঘায়ের মত রমজানে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম অনেক বেশী। বাজারে আগুন। আর এমনই এক সময় ত্রাতা হয়ে তাদের পাশে এসেছে " চুয়াডাঙ্গা - প্রথম রাজধানী "নামের সংগঠন। দেখা গেছে, কোথাও স্কুলের মাঠে আবার কোথাও গ্রাম্য বাজারের এক পাশে টেবিলের ওপর সাজানো চাল, ডাল, মাছসহ বিভিন্ন পণ্য সামগ্রী। দরিদ্র ব্যক্তিরা হাতে ব্যাগ নিয়ে বাজারে ঢুকছেন। সাজানো পণ্য সামগ্রীর পসরা থেকে এক-এক করে পন্য সামগ্রী ক্রেতার ব্যাগে তুলে দিচ্ছেন স্বেচ্ছাসেবকরা। ব্যাগ ভর্তি এসব নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী পেয়ে হাসিমুখে বাড়ি ফিরছেন ক্রেতারা। প্রতিটি অসহায় পরিবারকে দেওয়া কাঁচা বাজারের ব্যাগে ছিল - দুইটা করে মাছ, এক কেজি আলু, এক কেজি বেগুন, একটা মিষ্টি কুমড়া, আধা কেজি ঢেঁড়স, আধা কেজি টমেটো, আধা কেজি শসা, আধা কেজি করোলা, আধা কেজি পেয়াজ, গ্রাম কাঁচা মরিচ ও লেবু।

রমজান মাসের পুরুটা সময় সপ্তাহে তিন দিন চলবে এই ফ্রি বাজার। এর আগেও সংগঠনটি বিভিন্ন সময় মানুষের পাশে দাঁড়িয়ে বেশ সুনাম কুঁড়িয়েছে। মোচাইনগর গ্রামের দরিদ্র বয়স্ক ব্যক্তি আতাহার আলী বলেন, ‘ ঘরে অভাবের দাউ দাউ আগুন। এখন আর কেউ কারও দেখে না। নিজের সন্তানরাই দেখে না বাবা। ইরা যে মাগনা মাগনা বাজস্র সদাই দিল। আগে কেউ দিইনি।" একই গ্রামের আমেনা খাতুন বলেন, " বাপ, তুমরা বাঁচে থাকো। না খেয়ে, আধ পেট খায়ে রুজা করি। এই তরিতরকারি পায়ে কয়দিন আর চিন্তা থাকবে নানে।"

আলমডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ কৃষিবিদ গোলাম ছরোয়ার বলেন, সংগঠনটির উদ্যোগ বেশ প্রশংসনীয়। সরকারিভাবে শুধু চাল ও অন্যান্য কিছু দেওয়া হলেও মানুষের সবজিসহ বেশ কিছু পণ্যের চাহিদা থেকেই যায়। রমজানে অসহায় মানুষের ওই চাহিদা পূরণে সংগনটির ব্যতিক্রমী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।ফ্রীবাজার কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা করতে দেখা গেছে - প্রথম রাজধানী স্বেচ্ছাসেবী গ্রুপ থেকে প্যানেল মেম্বার মশিউর রহমান, এসএম তাওহীদ ইসলাম, অমিত হাসান অন্তর এবং স্থানীয়দের ভিতর মুনতাসীর মামুন, আল মামুন, ওয়াসিম আকরাম, অনিভো কুমার প্রমুখ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram