২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মৌসুমি বৃষ্টিতে: দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার শঙ্কা

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
সেপ্টেম্বর ৪, ২০২০
30
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মৌসুমি বৃষ্টিরে কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের  নদ-নদীর পানি বেড়ে কিছু স্থানে সেপ্টেম্বর মাসে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর এক মাস মেয়াদি জলবায়ু পরিস্থিতির পূর্বাভাসে এ কথা জানিয়েছে।

এতে বলা হয়, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। সেপ্টেম্বর মাসে বঙ্গোপসাগরে ১-২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি বর্ষাকালীন নিম্নচাপে পরিণত হতে পারে।

মৌসুমি বৃষ্টিপাতজনিত কারণে এ মাসে দেশের উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চলের নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে এবং উত্তর-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এতে আরও বলা হয়, গত মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৪ দশমিক ৬০ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে।

ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে ৪৫ থেকে ২৪ দশমিক ৬০ ভাগ কম বৃষ্টিপাত হয়েছে। তবে চট্টগ্রাম ও বরিশালে ১৮ ভাগ বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

গত ১১ আগস্ট কক্সবাজারের কুতুবদিয়ায় সর্বোচ্চ ১৮৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং শূন্য দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram