২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেহেরপুরে উচ্চ ফলনশীল বারি সূর্যমুখী-৩ এর মাঠ দিবস অনুষ্ঠিত

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ফেব্রুয়ারি ২৮, ২০২১
45
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মেহেরপুর প্রতিনিধি। আইএমইডি টিম কর্তৃক বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় উচ্চ ফলনশীল খাটো জাত বারি সূর্যমুখী ৩ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে পৌর এলাকায় নতুন বাসস্ট্যান্ড মাঠে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

সভাপতিত্বে করেন মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক স্বপন কুমার খাঁ। প্রধান অতিথি ছিলেন ফসল অনুবিভাগ, কৃষি,পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পনা কমিশনের যুগ্মপ্রধান (যুগ্মসচিব) এম জালাল আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন বৃহত্তর কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের পরিচালক রুহুল কবির, ঢাকা খামারবাড়ির পরিকল্পনা প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং উপপরিচালক (মনিটরিং ও মূল্যায়ন) শেখ ফরিদ, কৃষি অর্থনীতিবিদ, পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং রেহানা সুলতানা, অতিরিক্ত উপপরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) আব্দুল্লাহ আল মামুন, এ সময় মেহেরপুর সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার নাসরিন পারভীন, সহ উপসহকারি কৃষি অফিসার বৃন্দ ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং প্রায় চারশতাধিক কৃষক কৃষানী উপস্থিত ছিলেন ।

মাঠ দিবসের বক্তারা বলেন, বারি সূর্যমুখী ৩ খাটো জাত, জীবনকাল ১০০-১১০দিন। জাতটি ২০১৯সালে অবমুক্ত হয়। বিঘা প্রতি ৫-৬হাজার টাকা ব্যয় করে সব খরচ বাদ দিয়ে নুন্যতম ১৬০০০/- লাভ করা যায়। উচ্চমানের পুস্টিগুন সম্পন্ন তেল ছাড়াও বীজ পাখির খাদ্য, খড় জ্বালানি কাজে ব্যবহার করা যায়। এর বীজ সংরক্ষনের মাধ্যমে জাতটি সম্প্রসারণ করা হবে, যাতে হাইব্রিড বীজ ক্রয়ে কৃষক পর্যায়ে অতিরিক্ত অর্থ ব্যয় না হয়। প্রতি শতকে বারি সূর্যমুখী ৩ একমনের (৪০ কেজি) বেশি ফলন দিতে সক্ষম।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram