২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মেহেরপুরের গাংনীতে ১০টি ইটভাটায় ৬০ লাখ টাকায় জরিমানা

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জানুয়ারি ১৯, ২০২১
26
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মেহেরপুর প্রতিনিধি। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়ায় মেহেরপুরে পরিচালিত হচ্ছে শতাধিক ইটভাটা। ২০১৩ সালে এসব ইটভাটাকে সরকারী ভাবে অবৈধ ঘোষনা করা হয়। তারপরও প্রশাসনিক তদারকি না থাকায় বছরের পর বছর চলছে এসব ভাটা। প্রতিবছরই হাজার হাজার মন কাট পোড়াচ্ছে ইটভাটা গুলো তবে আজকের চিত্রটা একটু ভিন্ন ছিলো ।

পাশ্ববর্তী জেলায় বেশ কিছু ইট ভাটায় জরিমানা করায় মেহেরপুরের অধিকাংশ ইট ভাটায় সামনে কয়লার স্তুপ লক্ষ্য করা যায়। মেহেরপুরে অবৈধ ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে অর্থদন্ড সহ ভেঙ্গে দেওয়া হচ্ছে ইট ভাটা। তবে অবৈধ কোন ইটভাটা চালাতে দেওয়া হবে না বলছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার সকাল ১০ টার সময় থেকে শুরু করে দিনব্যাপী মেহেরপুরের গাংনীতে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মোট ১০টি ইটভাটায় জরিমানা আদায় করা হয়েছে ৬০ লাখ টাকা।

ভেঙ্গে দেওয়া হয়েছে বেশ কয়েকটি ইট ভাটা। জরিমানা আদায়কৃত ইট ভাটা গুলো হচ্ছে জেলার গাংনী উপজেলার আকুবপুর গ্রামের এম ভি ব্রিকস এর ৬ লক্ষ টাকা,শুকুর কান্দী সমতা ব্রিকস ৮ লক্ষ,রুপসা ব্রিকস ৭ লক্ষ,থ্রি ষ্টার ৪ লক্ষ,তমা ব্রিকস ৭লক্ষ,একতা ৬ লক্ষ,মহাম্মদপুরে ব্রেস্ট ব্রিকস ৫ লক্ষ,জনতা ব্রিকস ৬ লক্ষ, হোগলবাড়ীয়া গ্রামের ভিশন ব্রিকস এর ৭ লক্ষ এবং বস ব্রিকস এর ৪ লক্ষ মিলে সর্বমোট ৬০ লক্ষ টাকা জরিমানা আদায় করে ভ্রাম‍্যমান আদালত এবং তা পর্যায়ক্রমে জেলার সকল ইট ভাটায় এই অভিযান চলবে বলেও জানান ভ্রাম‍্যমান আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো:আবু হাসান।

পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন ঢাকা পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, মোঃ আবু হাসান। এসময় আদালতের সাথে ছিলেন, পরিবেশ অধিদপ্তর কুষ্টিয়ার উপপরিচালক, মোহাম্মদ আতাউর রহমান, পরিদর্শক কমল বর্মণ। ভ্রামামান আদালতকে সহযোগীতা করেন, র‍্যাব ৬ এর সদস্য সহ পুলিশ বাহিনীর সদস‍্য ও বামন্দী ফায়ারসার্ভিসের সদস‍্যরা।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram