২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাসে ৩০ কেজি করে চাল পাবে সাড়ে ১০ লাখ অতি দরিদ্র নারী

প্রতিনিধি :
সুজন ইভান
আপডেট :
সেপ্টেম্বর ১৫, ২০২০
36
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, আগামী ২০২১ ও ২০২২ সালে ১০ লাখ ৪০ হাজার অতি দরিদ্র নারীকে ৩০ কেজি করে চাল দেয়া হবে।

মঙ্গলবার সচিবালয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘ভিজিডি কেন্দ্রীয় সমন্বয় কমিটির’ সভায় তিনি এ তথ‌্য জানান।

প্রতিমন্ত্রী জানান, সরকারের ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট (ভিজিডি) কর্মসূচি দারিদ্র‌্যপীড়িত ও দুস্থ গ্রামীণ নারীদের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করছে। ভিজিডির মাধ্যমে এসব নারী খাদ্য নিরাপত্তাহীনতা, পুষ্টিহীনতা, অর্থনৈতিক নিরাপত্তাহীনতাকে সফলভাবে অতিক্রম করে চরম দারিদ্র‌্যের স্তর থেকে বের হয়ে আসার সক্ষমতা অর্জন করেছে।

তিনি বলেন, করোনার সময়ে আমাদের সব সামাজিক নিরাপত্তা কর্মসূচি চলমান আছে। পাশাপাশি অসহায় ও দুস্থ নারীদের মোবাইল ব্যাংকের মাধ্যমে নগদ অর্থ দেয়া হয়েছে, যা বাংলাদেশের নারী ও শিশুদের খাদ্য পুষ্টি ও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে বৃহৎ সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম। এ মন্ত্রণালয় থেকে সামাজিক নিরাপত্তা খাতের উপকারভোগী নারীর সংখ্যা ২০ লাখ ৮৫ হাজার। এ মন্ত্রণালয়ের মাধ্যমে ২০০১-০২ থেকে ২০৯-২০ অর্থবছর পর্যন্ত ভিজিডির উপকারভোগীর সংখ্যা ৭১ লাখ ৪০ হাজার।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী পথশিশুদের পুনর্বাসনে কাজ করছে। ভিজিডি অতিদরিদ্র গ্রামীণ নারীদের দারিদ্র‌্য দূর করে স্বাবলম্বী হতে সাহায্য করছে।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদসহ খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ইআরডি, স্থানীয় সরকার বিভাগ ও বিশ্ব খাদ্য সংস্থার প্রতিনিধিরা।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram