১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিইসিতে ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
আগস্ট ১২, ২০২০
35
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

করোনার মহামারি শেষে সেপ্টেম্বরে স্কুল খুললে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) কেন্দ্রীয়ভাবে সীমিত পরিসরে, এর পরে খুললে স্কুলে ৫০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেয়ার চিন্তাভাবনা করছে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানিয়েছেন, এক্ষেত্রে অটো পাসের কোনো চিন্তা আপাতত সরকারের নেই । তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না খোলার পরিস্থিতির ওপর তিনটি বিকল্প চিন্তা মাথায় রেখে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে আগামী সপ্তাহে পাঠানো হবে ।

বুধবার (১২ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জাকির হোসেন এ পরিকল্পনার কথা জানান ।

প্রাথমিক সমাপনী পরীক্ষা নিয়ে প্রতিমন্ত্রী বলেন, পরীক্ষা নেওয়ার চিন্তা-ভাবনা আছে। কিন্তু এই পরীক্ষাটা নিতে হলে আমাদের হাতে পাঠদানের যে সময় আছে, সেই সময়টা পারছি না।

‘আমরা সেপ্টেম্বরের দিকে যদি স্কুল খুলতে পারতাম, তাহলে শর্ট সিলেবাস তৈরী করে একটা পরীক্ষা (প্রাথমিক সমাপনী) নেওয়ার চিন্তা-ভাবনা ছিল। আমরা শর্ট সিলেবাস করে পরীক্ষাটা নেব। না হলে কেন্দ্রীয় পরীক্ষা হবে না। আবার যদি তা না (সেপ্টেম্বরে না খুলে) হয়, অক্টোবরের দিকে খুলে, তাহলে ৫০ নম্বরের পরীক্ষার ব্যবস্থা করতে পারি কি-না? যদি সম্ভব হয়, তাহলে এমসিকিউ করতে পারি ৫০ নম্বরের। এগুলো আমাদের চিন্তা-ভাবনা। পরীক্ষা (প্রাথমিক সমাপনী) আমরা রাখব, পরীক্ষার কোনো বিকল্প নেই।’

জাকির হোসেন বলেন, যেহেতু সেপ্টেম্বরে স্কুল খুলতে পারব কি-না বলতে পারছি না, অক্টোবর-নভেম্বরের দিকে খুললে, তখন কী অবস্থা হবে- আমরা একটা মূল্যায়নের ভিত্তিতে স্কুলে স্কুলে পরীক্ষা নেওয়ার চিন্তা-ভাবনা করছি।

অক্টোবরে না খুললে কী পদক্ষেপ নেওয়া হবে- প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, অক্টোবরে না খুললে নভেম্বরে খুলবে, নভেম্বরে না খুললে তখন বিকল্প ব্যবস্থা নেব। তবে সেই বিকল্প ব্যবস্থার কথা জানাননি প্রতিমন্ত্রী।

সমাপনী পরীক্ষার বদলে অটো পাসের চিন্তা-ভাবনার কথা আমরা শুনেছি- এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, না। এ রকম কোনো চিন্তা-ভাবনা আমাদের নেই, অটো পাসের চিন্তা নেই। এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি যে পরীক্ষা নেওয়া হবে না। এ রকম হুট করে বলা যায় না।

‘অটো পাসের বিষয়টা, মাননীয় প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের ওখানে আমাদের মাধ্যমিকের সচিব এবং আমাদের সিনিয়র সচিব কথা বলেছেন, এটা নিয়ে (অটো পাস) আলোচনা করেছেন যে এ রকম কিছু করা যায় কি-না।’

জাকির হোসেন বলেন, আমাদের বিশেষজ্ঞ আছে, অনেক ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন, আমরা তাদের নিয়ে বসে একটা সিদ্ধান্ত দেব। আমরা যাই করি আমাদের অভিভাবক আছেন, আমরা সার-সংক্ষেপ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে পাঠাব। তিনি যেটি অনুমোদন করে দেবেন, আমরা সেটি বাস্তবায়ন করব।

প্রাথমিক সমাপনী নিয়ে তিনটি পরিকল্পনার সার-সংক্ষেপ আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে বলে জানান প্রতিমন্ত্রী।

পঞ্চম শ্রেণির নিচের ক্লাসের শিক্ষার্থীদের পরীক্ষার কী হবে- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, তাদের বার্ষিক পরীক্ষা হবে স্কুলে স্কুলে। অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষা হবে বলেও জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram