২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিমগ্ন পাঠাগারে বিশ্ব কবিতা দিবস উদযাপন

প্রতিনিধি :
ইমদাদুল হক
আপডেট :
মার্চ ২২, ২০২৪
93
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় বিশ্ব কবিতা দিবস উদযাপন উপলক্ষে কবিতা পাঠের আসর ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২১ মার্চ ২০২৪ খ্রি. বৃহস্পতিবার দুপুর দুইটায় আলমডাঙ্গা বণিক সমিতি ভবনের চতুর্থ তলায় নিমগ্ন পাঠাগার কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। আলোচনা পর্বে বিভিন্ন আঙ্গিকে কবিতার উপর আলোকপাত করেন ডা. শাফায়েতুল ইসলাম হিরো, মাওলানা ইমদাদুল হক ও মাওলানা হোসাইন আহমাদ।

আসরে স্বরচিত কবিতা পাঠ করেন শেখ শাফায়েত, বদিউজ্জামান বাদল, আল মাহমুদ প্রান্ত, আল আমিন ইসলাম সাগর, হোসাইন আহমাদ, আবু সোয়াইব শিমুল ও নাদিউজ্জামান রিজভী। বাঙালি খ্যাতিমান কবিদের কবিতা পাঠ করেন সোহেল রানা, ইমদাদুল হক, শারজিল হাসান, বেলায়েত হোসেন বিপু। ইংরেজি কবিতা পাঠ করেন সাব্বির আহমেদ ও নাদিউজ্জামান খান এবং আরবি কবিতা পাঠ করেন হোসাইন আহমাদ।

বিশ্ব কবিতা দিবস উপলক্ষে নিমগ্ন পাঠাগার আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত থেকে নিজ নিজ অভিমত ব্যক্ত করেন আফনাব আহমেদ নাহিয়ান, আবু সাঈদ ও ইসমাঈল হোসেন শিপন।

উল্লেখ্য, ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ মার্চ তারিখটিকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস পালনের উদ্দেশ্য হলো বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। ইউনেস্কোর অধিবেশনে এই দিবস ঘোষণা করার সময় বলা হয়েছিলো, দিবসটি বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনকে নতুন করে স্বীকৃতি ও গতি দান করবে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram