২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চা শ্রমিকদের মহাসড়ক অবরোধ প্রত্যাহার

প্রতিনিধি :
সাম্প্রতিকী ডেক্স
আপডেট :
আগস্ট ২১, ২০২২
37
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

হবিগঞ্জের মাধবপুরে চা শ্রমিকদের দৈনিক মজুরি ৩০০ টাকা বৃদ্ধির দাবিতে ঢাকা সিলেট মহাসড়কে জগদীশপুর মুক্তিযোদ্ধা চত্তরে ৪ ঘন্টা পর মহাসড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছেন চা শ্রমিকরা।

রবিবার বেলা ১১টা থেকে লস্করপুর ভ্যালির প্রায় ৫ হাজার নারি পুরুষ চার শ্রমিক বিভিন্ন যানবাহনে জগদীশপুর মুক্তিযোদ্ধা চত্তরে বিভিন্ন প্লেকার্ড ফেষ্টুন নিয়ে মহাসড়কে অবস্থান করে। 

অবরোধ চলাকালে ঢাকা সিলেট মহাসড়কের কয়েক কিলোমিটার এলাকা জুড়ে শত শত যাত্রী বাস সহ যানবাহন আটকা পড়ে। গরমের মধ্যে আটকা পড়ে যাত্রী চরম ভোগান্তি মধ্যে পড়ে। এসময় আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন মহাসড়ক থেকে সরে যাবার অনুরোধ করলে বিক্ষুদ্ধ শ্রমিকরা না মেনে মহাসড়কের ওপর তাদের দাবি পুরনের দাবিতে চা শ্রমিক নেতারা বক্তব্য প্রদান করেন। 

গতকাল শ্রীমঙ্গল শ্রম অধিদফতরের কার্যালয়ে চা শ্রমিকের মজুরি ১২০টাকা থেকে বাড়িয়ে ১৪৫টাকা বৃদ্ধি করার সংবাদ বিভিন্ন বাগানে ছড়িয়ে পড়লে শ্রমিকরা আরো বিক্ষুদ্ধ হয়ে পড়ে। মহাসড়কে সমাবেশে শ্রমিক নেতারা বলেন, গত ১৩ আগস্ট থেকে বাংলাদেশের ১৬৮টি চা বাগানে শ্রমিকরা তাদের দৈনিক মজুরি ৩০০টাকা করার দাবিতে লাগাতার কর্মবিরতি করে আসছেন। এর মধ্যে শ্রম অধিদফতরের মহাপরিচালকের উদ্যোগে শ্রীমঙ্গল শ্রম দফতরের কার্যালয়ে শ্রমিক নেতাদের নিয়ে সরকার পক্ষের বৈঠক হয়। 

কিন্তু এ বৈঠকে চা বাগান মালিক পক্ষের কোন প্রতিনিধি উপস্থিত তাকে নাই। এর পর ঢাকায় শ্রম অধিদফতরের মহাপরিচালকের কার্যালয়ে শ্রমিক প্রধিনিধি ও বাংলাদেশ চা সংসদের প্রতিনিধিদের নিয়ে দ্বিতীয় বৈঠকেও কোন সুরাহা হয়নি। ২৩আগস্ট ঢাকায় শ্রমমন্ত্রী মুন্নি জান সুফিয়ানের উপস্থিতে সব পক্ষকে নিয়ে ঢাকায় বৈঠক হওয়ার কথা। 

কিন্তু এর আগে গতকাল শনিবার বিকেলে শ্রীমঙ্গলে শ্রম অধিদফতরের কার্যালয়ে একটি বৈঠক হয়। বৈঠকে অংশ নেওয়া বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক নৃপেন পান বলেন, শ্রীমঙ্গলের বৈঠকে শ্রমিকদের মজুরি ১২০টাকা থেকে বাড়িয়ে ১৪৫টাকা ঘোষনা এটি একটি প্রহসন। আমাদের জিম্মি করে জোর জবরধস্তি চালিয়ে এ ঘোষনা করা হয়েছিল। এর প্রতিবাদে লাঘাতার কর্মবিরতি ৮ম দিনে হবিগঞ্জের লস্করপুর ভ্যালীর ২৩ টি চা বাগানের কয়েক হাজার শ্রমিক মহাসড়কে অবস্থান নেয়। নৃপেন পান বলেন, ২৩ আগস্টের মধ্যে তাদের ৩০০টাকা মজুরি মেনে না নিলে ২৪আগস্ট থেকে আবার মহাসড়ক অবরোধ সহ কঠিন কর্মসূচী দেওয়া হবে। 

অবরোধ চলাকালে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন লস্করপুর  ভ্যালী সভাপতি রবীন্দ্র গৌড়, লালন পাহান,খোকন পানতাঁতী,প্রদীপ কৈরি, মোহন রবিদাস, ধনা বাউড়ি খায়রুন নাহার, লক্ষীচরন প্রমুখ। 

অবরোধ চলাকালে মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার শেখ মঈনুল ইসলাম মঈন, সহকারী পুলিশ সুপার মহসিন আল মুরাদ, অফিসার ইনচার্জ আব্দুর রাজ্জাক, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক চেয়ারম্যান আতিকুর রহমান, বেনু মাধব রায়, পংকজ কুমার সাহা, শ্রীধাম দাশগুপ্ত,আইয়ূব খান শ্রমিক নেতাদের অনুরোধ করলে জনভোগান্তি এড়াতে বিক্ষুদ্ধ শ্রমিকরা বেলা ৩ টার দিকে অবরোধ তুলে নেয়। 

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram