২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কুমারী ইউনিয়ন ভূমি অফিসের পাশে সরকারি জমি অবৈধভাবে দখল করে পাকাঘর নির্মাণ

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ডিসেম্বর ১৪, ২০২০
21
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় তফসিলভুক্ত সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে পাকা বাড়ি নির্মাণ করা হয়েছে। অভিযোগ উঠেছে কুমারী ইউনিয়ন ভূমি অফিসের সহযোগিতায় পাকা বাড়ি নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। ইউনিয়ন ভূমি অফিসের নিকটে সরকারি জমি দখল করে নির্মাণ করা হয়েছে পাকা বাড়িটি। ভূমি কর্মকর্তাদের চোখের সামনে সরকারি জমি দখল করে পাকা বিল্ডিং নির্মাণের ঘটনায় স্থানীয়রা বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। স্থানীয়রা ফুঁসে উঠলে নিজেকে রক্ষা করতে অবৈধ দখলদার নজরুল ইসলাম ভাগ্য মালিথা রাষ্ট্রকে বিবাদী করে সিনিয়র সহকারী জজ আদালত আলমডাঙ্গায় একটি মামলা দায়ের করেছেন। ইউনিয়ন ভূমি অফিসার বলছেন, সরাকরি জমিতে কারও পাঁকা ঘর নির্মাণ করার অধিকার নেই। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে।


জানা যায়, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার কুমারী ইউনিয়ানের কুমারী ভেটেরিনারি ইন্সটিটিউট পাড়ার ইয়াছিন মালিথার ছেলে নজরুল ইসলাম ভাগ্য মালিথা অবৈধভাবে সরকারি খ তফসিলভুক্ত ২৪ শতক জমি দখল করেন। অবৈধভাবে জমি দখল করে সম্প্রতি সেখানে পাকা ঘর নির্মাণ করেছেন। অভিযোগ উঠেছে তিনি ক্ষমতার অপব্যবহার ও টাকা দিয়ে প্রভাবশালী ও সংশ্লিষ্টদের ম্যানেজ করে পাকা ঘর নির্মাণ করেছেন। স্থানীয়রা ঘর নির্মাণে বাধা দিলে মামলা, মারপিটসহ নানা ধরনের হুমকি ধামকি দেখানো হয়েছে বলেও অভিযোগ উঠেছে। ইউনিয়ন ভূমি অফিস থেকে সামন্য দুরেই সরকারি জমি অবৈধভাবে দখল করেই নির্মাণ করা হচ্ছে পাকা বাড়ি। ইউনিয়ন ভূমি অফিস কর্তৃপক্ষের অভারলুকের সুযোগ নিয়ে সরকারি জমিতে পাকা ঘর নির্মাণ করতে সক্ষম হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ।


নাম প্রকাশে একাশিক স্থানীয় ব্যক্তি অভিযোগ করে বলেন, নজরুল ইসলামকে সরকারি জমিতে ঘর তৈরি করতে নিষেধ করা হলে হুমকি-ধামকি দেয়। ইউনিয়র ভূমি অফিস ও স্থানীয় প্রভাবশালীর সহযোগিতায় ঘর নির্মাণ করেছে। বিষয়টি আমরা লিখিতভাবে আলমডাঙ্গা উপজেলা নির্বাহি অফিসারকে জানিয়েছি। ঘর তৈরি করতে নিষেধ করার পরও তারা ক্ষমতা দেখিয়ে পাকা ঘর তৈরি করে। এখন আমরা যারা বিরোধিতা করেছিলাম, তারায় চরম নিরাপত্তাহীনতায় রয়েছি।


অভিযোগকারিরা আরও জানান, নজরুল ইসলাম ভাগ্য মালিতা নিজেকে রক্ষা করতে সিনিয়র সহকারী জজ আলমডাঙ্গা আদালতে একটি মামলা করেছেন রাষ্ট্রকে বিবাদী করে (দেওয়ানী মামলা নং ১৪৭/২০)। তিনি ঘরের ছাদ ঢালাই শেষে আদালতে এ মামলা দায়ের করেন নিজের জমি দাবি করে।


অভিযুক্ত নজরুল ইসলাম ভাগ্য মালিথা জানান, জমি আমাদের, তাই পাকা ঘর নির্মাণ করছি। গ্রামের মানুষের মাথা ব্যাথা বেশি কি জন্য বুঝতে পারছিনা। লিখে কিছু হবে না। যেখানে যা করার তা করে রেখেছি। এখন পত্রিকায় লিখে কিছু হবে না।

কুমারি ইউনিয়ন ভূমি কর্মকর্তা আমজাদ হোসেন বলেন, সরকারি জায়গায় কেউ পাকা ঘর নির্মাণ করতে পারবে না। বিষয়টি আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। ভূমি অফিসের পাশেই কীভাবে সরকারি জমিতে পাকা ঘর নির্মাণ সম্ভব হল? এ প্রশ্নের সদোত্তর দিতে পারেননি তিনি।
আলমডাঙ্গা সহকারী কমিশনার (ভূমি) হুমায়ন কবীর বলেন, কোর্ট যে সিদ্ধান্ত দেয় সে মোতাবেক পদক্ষেপ গ্রহণ করা হবে। আমরা জানার পর ঘটনাস্থল পরিদর্শন করেছি। কাজ বন্ধ করে দিয়েছি। ছাদ ঢালাইয়ের বিষয়টি জানা নেয়।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram