২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় যথাযথ মর্যাদায় ও আনুষ্ঠানিকতায় মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ডিসেম্বর ১৬, ২০২১
23
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

দেশের অন্যান্য স্থানের মত আলমডাঙ্গায়ও যথাযথ মর্যাদায় ও আনুষ্ঠানিকতায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, থানা প্রশাসন, পৌরসভা ও আওয়ামীলীগ এবং তার অঙ্গ সংগঠণ এবং বিএনপি ও তার অংগ সংগঠণ ও বেসরকারি বিভিন্ন সংস্থা দিনটি উপলক্ষে পৃথকভাবে কর্মসূচী পালন করেছে।

শপথ অনুষ্ঠান


আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলামের নেতৃত্বে প্রত্যুষে ৫০ বার তোপধ্বনির মাধ্যমে কর্মসুচীর শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮ টায় শহীদ মাজারে ও বধ্যভূমির বেদীতে পুষ্পস্তবকার্পণ ও সুরা ফাতেহা পাঠ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয়। আলমডাঙ্গা উপজেলার প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা, পুলিশ প্রশাসন, আলমডাঙ্গা পৌরসভা, আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠন, আলমডাঙ্গা বণিক সমিতি, বিএনপি ও তার অংগ সংগঠণ, বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান, ক্লাব, স্কুল, মাদ্রাসা ও কলেজের পক্ষ থেকে শহীদ মাজার ও বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া করা হয়। এরপর উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত বিজয় দিবসের আয়োজনে সকাল ৯ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। সে সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর ও থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারি কমিশনার (ভূমি) রেজুওয়ানা নাহিদ, উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নীতু, উপজেলা আওয়ামীলীগের ভাপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক , জেলা সহসভাপতি অ্যাড আব্দুর রশিদ মোল্লা, মুক্তিযুদ্ধের সংগঠক ডাক্তার শাহাবুদ্দীন সাবু, অগ্নিসেনা খ্যাত মুক্তিযোদ্ধা মইন উদ্দীন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার হোসেন শহীদ সরোওয়ারর্দী, কৃষি সম্প্রসারন কর্মকর্তা সোহেল রানা, প.প. কর্মকর্তা হাসানুজ্জামান খান, মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আখি, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা নির্বাচন অফিসার এ,জি,এম, মোস্তফা ফেরদৌস, উপজেলা প্রকল্পকর্মকর্তা এনামুল হক, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান, আলমডাঙ্গা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, এরশাদপুর একাডেমির প্রধান শিক্ষক ফজলুল হক শামীম প্রমুখ। সাড়ে ৯টায় পুলিশ, আনসার ও ভিডিপি, সিভিল ডিফেন্স, স্কাউট, গার্লস গাইড, ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থিদের ডিস-প্লে ও কুচকাওয়াজ প্রদর্শিত হয়। আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আলমডাঙ্গা পাইলট হাইস্কুল, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, আল ইকরা ক্যাডেট একাডেমী, এরশাদপুর প্রাথমিক বিদ্যালয়, আলমডাঙ্গা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলমডাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, জেএন সরকারি প্রাথমিক বিদ্যালয়, এরশাদপুর একাডেমি, ব্রাইট মডেল স্কুল, সয়ম্ভর লাইব্রেরী, আলমডাঙ্গা ব্যায়ামাগার ডিসপ্লে ও শারীরিক কসরত প্রদর্শন করে। সিনেমা হলগুলোতে মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শন, এরপর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও দিবসটি উপলক্ষে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে ‘মহাবিজয়ের মহানায়ক’ শিরোনামে ১৬ ডিসেম্বর বিকেল সাড়ে ৪ টায় প্রধানমন্ত্রী শপথবাক্য পাঠ করান। জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে অনলাইনে সারাদেশে এ শপথ অনুষ্ঠান প্রচার করা হয়। -আলমডাঙ্গায় এ শপথপাঠ অনুষ্ঠানের আয়োজন করা হয় এরশাদমঞ্চে। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূর, উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, পৌর মেয়র হাসান কাদির গনু, অ্যাড. সালনুম আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, সহকারী কমিশনার ভূমি রেজুওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ আলমগীর কবীর, পুলিশ পরিদর্শক অপারেশন শেখ মাহবুবুর রহমান, জেলা সহসভাপতি অ্যাড আব্দুর রশিদ মোল্লা, মুক্তিযুদ্ধের সংগঠক ডাক্তার শাহাবুদ্দীন সাবু, অগ্নিসেনা খ্যাত মুক্তিযোদ্ধা মইন উদ্দীন, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, অগ্নিসেনা বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের ভাপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক কাউন্সিলর মতিয়ার রহমান ফারুকসহ শত শত মানুষ শপথে অংশ গ্রহন করেন।
অপরদিকে, আলমডাঙ্গা পৌরসভা পৃথকভাবে বিভিন্ন কর্মসূচী পালন করেছে। সকাল সাড়ে ৬ টায় শহরের রাস্তায় জাতীয় ও পৌরসভার পতাকা উত্তোলন করা হয়। এরপর সাড়ে ৭ টায় পৌর কার্যালয় জাতীয় পতাকা উত্তোলন করেন মেয়র হাসান কাদির গনু । সাড়ে ৮ টায় মেয়র হাসান কাদির গনুর নেতৃত্বে শহীদ মাজার ও বধ্যভূমিতে পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। পরে উপজেলা পরিষদের আয়োজনে যোগদান করেন। বাদ জহর প্রতিটি মসজিদ ও মন্দিরে বিশেষ প্রার্থনা। এরপর পৌরসভা কর্তৃক পৌর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করা হয়।


অন্যদিকে, আলমডাঙ্গা থানা পুলিশের পক্ষ থেকেও দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হয়েছে। সকাল ৬টায় আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ সাইফুল ইসলামের নেতৃত্বে প্রত্যুষে ৫০ বার তোপধ্বনি । সকাল সাড়ে ৮টায় শহীদ মাজারে ও বধ্যভূমির বেদীতে পুষ্পস্তবকার্পণ ও সুরা ফাতেহা পাঠ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন পুলিশ পরিদর্শক তদন্ত তুহিনুজ্জামান, পুলিশ পরিদর্শক অপারেশন শেখ মাহবুবুর রহমান, এসআই সনজিত কুমার, এসআই আমিনুল হক প্রমুখ।


অনুরূপভাবে, আলমডাঙ্গা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড পৃথকভাবে কর্মসূচি পালন করে। মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে সকালে জাতীয় সংগীতের তালে তালে মুক্তিযোদ্ধা ও জাতীয় পতাকা উত্তোলন করেন যৌথভাবে আলমডাঙ্গা উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন ও উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নূর। সে সময় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংগঠন ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সফিউর রহমান সুলতান জোয়ার্দার, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, নূর মোহাম্মদ জকু, অগ্নিসেনা মঈনুদ্দীন আহমেদসহ শতাধিক মুক্তিযোদ্ধা । এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। পরে শহীদ মাজার ও বধ্যভূমিতে পুস্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। দুপুরে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনানুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহি অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) রেজুওয়ানা নাহিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজীমারজাহান নীতু, মুক্তিযোদ্ধা সংগঠক ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, জেলা আওয়ামীলীগ সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা কমান্ডার শফিউর রহমান সুলতান জোয়ার্দ্দার, বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, অগ্নিসেনাখ্যাত বরি মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন কয়েক শতাধিক মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা।


অন্যদিকে, উপজেলা আওয়ামীলীগ ও পৌর আওয়ামীলীগ ও তার অংগ সংগঠনের পক্ষ থেকেও পৃথক কর্মসূচী পালন করা হয়েছে। সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর আওয়ামীলীগের সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান ফারুক। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন ও শহীদ মাজারে এবং বধ্যভূমির বেদীতে পুষ্পস্তবকার্পণ ও সুরা ফাতেহা পাঠ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয়। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, প্রশান্ত অধিকারী, বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, নির্বাহী সদস্য শাহ আলম, সাবেক সভাপতি আবু মুসা, সাবেক সম্পাদক সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আনিসুজ্জামান মল্লিক, বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী আলহাজ¦ লিয়াকত আলী লিপু মোল্লা, শাহ আলম মন্টু, হামিদুল ইসলাম আজম, যুগ্ম সম্পাদক কাজী রবিউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, আতিয়ার রহমান, ক্রিড়া সম্পাদক বিআরডিবি চেয়ারম্যান মহিদুল ইসলাম মহিদ, প্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, রাজাবুল ইসলাম মান, সহসভাপতি আমিনুল ইসলাম অপু মোল্লা, উপজেলা যুবলীগের যুগ্ম আহব্বায়ক সাজ্জাদুল ইসলাম স্বপন, পৌর কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, আব্দুল গাফফার, খন্দকার মজিবুল ইসলাম, উপজেলা ছাত্রলীগ সভাপতি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, সম্পাদক কাউন্সিলর আলাল উদ্দিন, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, পৌর ছাত্রলীগ সভাপতি নয়ন সরকার, সম্পাদক পারভেজ মিডেল, যুগ্ম সম্পাদক নাহিদ হাসান তমাল, কলেজ ছাত্রলীগের যুগ্ম সম্পাদক হাসানুজ্জামান, প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশাসহ আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের সকল নেতাকর্মি। বেলা ১১ টায় আওয়ামীলীগের দলীয় কার্যালয় থেকে বিশাল বিজয় র‌্যালি বের হয়। বিজয় র‌্যালিটি শহরের চারতলার মোড় হয়ে হাজী মোড় মাছ বাজার হাইরোড প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।


অনুরুপভাবে, উপজেলা, পৌর ও কলেজ ছাত্রলীগের পক্ষ থেকেও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সভাপতি উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড সালমুন আহমেদ ডন, সম্পাদক আলাল আহমেদ, পৌর ছাত্রলীগ সভাপতি নয়ন সরকার, সম্পাদক পাভেজ মিডেল, যুগ্ম সম্পাদক নাহিদ হাসান তমাল, কলেজ ছাত্রলীগ সভাপতি আশরাফুল হক, যুগ্ম সম্পাদক হাসানুজ্জামান, প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশা প্রমুখ।


অনুরুপভাবে, আলমডাঙ্গা বণিক সমিতির পক্ষ থেকেও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে পালন করা হয় । এসময় উপস্থিত ছিলেন বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সাধারন সম্পাদক কামাল হোসেনসহ বণিক সমিতির সকল সদস্যবৃন্দ।


অন্যদিকে, আলমডাঙ্গা উপজেলা যুবলীগের পক্ষ থেকেও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে উদযাপন করা হয়। সকালে দলীয় কার্যালয়ে জাতীয় সংগীতের তালে তালে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন ও শহীদ মাজারে এবং বধ্যভূমির বেদীতে পুষ্পস্তবকার্পণ ও সুরা ফাতেহা পাঠ করে শহীদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের আহব্বায়ক আনোয়ার হোসেন সোনাহার, যুগ্ম আহব্বায়ক একেএম রাসেল পারভেজ রাজু, যুবলীগের সদস্য নেছার আহমেদ প্রিন্স, শেক মনিরুল ইসলাম, জাহাঙ্গীর আলম, বুলবুল, রায়হান প্রমুখ


অন্যদিকে, আলমডাঙ্গা উপজেলা ও পৌর সেচ্ছাসেবকলীগের পক্ষ থেকেও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্য দিয়ে উদযাপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সেচ্ছাসেবকলীগের আহব্বায়ক শরিফুর ইসলাম রিফাত, যুগ্ম আহব্বায়ক তরিকুল ইসলাম টুকুল, পৌর সেচ্ছাসেবকলীগের আহব্বায়ক আলম হোসেন, যুগ্ম আহব্বায়ক আল ইমরান প্রমুখ।


এদিকে , মহান বিজয় ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে -আলমডাঙ্গায় বিএনপি এক বর্ণাঢ্য বিজয় র‌্যালি বের করে। জেলা বিএনপির সদস্য সচিব শরিফুজ্জামান শরিফের নেতৃত্বে কয়েক হাজার নেতাকর্মী ওই র‌্যালিতে অংশগ্রহণ করে। প্রচুর মানুষ অংশগ্রহণ করায় র‌্যালিটি সকলের দৃষ্টি কেড়েছে।


এছাড়াও আলমডাঙ্গা ডিগ্রী কলেজ, মহিলা ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এরশাদপুর একাডেমি, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, কুমারী মাধ্যমিক বিদ্যালয়, হারদী মীর সামসুদ্দীন আহমেদ মাধ্যমিক বিদ্যালয়, হাটবোয়ালিয়া স্কুল এন্ড কলেজ, হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বেলগাছী মাধ্যমকি বিদ্যালয়, আল ইকরা ক্যাডেট একাডেমী, ব্রাইট মডেল স্কুল, পাঁচলিয়া জামাল উদ্দীন মাধ্যমিক বিদ্যালয়, বন্ডবিল সরকারি প্রাথমিক বিদালয়, আলমডাঙ্গা আঞ্চলিক মোটর মালিক সমিতি, পল্লি বিদ্যুত সমিতিও দিনটি নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে পালন করা হয়েছে। সন্ধ্যায় এরশাদমঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram