১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
মার্চ ২৬, ২০২১
28
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালিত হয়েছে। সুমহান এ দিনটি উপলক্ষে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, আলমডাঙ্গা পৌরসভা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গসংগঠন, সামাজিক সংগঠণ এবং শিক্ষাপ্রতিষ্ঠান পৃথকভাবে কর্মসূচী পালন করেছে।

উপজেলা চত্ততে পতাকা উত্তোলন


দিনটি উপলক্ষে আলমডাঙ্গা থানা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচীর শুভ সূচনা করা হয়। সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭ টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে, শহীদ মাজারে এবং আলমডাঙ্গা বধ্যভূমিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন ও উপজেলা নির্বাহি অফিসার পুলক কুমার মন্ডল ও আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেনের নেতৃত্বে।

আলমডাঙ্গা থানা

এরপর সকাল ৮ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহি অফিসার পুলক কুমার মন্ডল ও আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ আলমগীর কবীর । এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার ভ’মি হুমায়ন কবীর, শিক্ষা নবিশ সহকারী পুলিশ সুপার সাজিদ হোসেন, জেলা সহসভাপতি মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা কমান্ডার শফিউর রহমান জোয়ার্দ্দার সুলতান, বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মঈনুদ্দীন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান লাল্টু, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়কাব আলী মাস্টার, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ও শিক্ষানুরাগী লিয়াকত আলী লিপু মোল্লা, যুগ্ম সম্পাদক কাজী রবিউল হক, সরকারী ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম খান, বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সম্পাদক কামাল হোসেনসহ উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা ও কর্র্মচারী। সকাল সাড়ে ৮টায় বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, সিভিল ডিফেন্স, স্কাউটের কুচকাওয়াজ প্রদর্শিত হয়। অনুরূপে, আলমডাঙ্গা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড সম্মিলিত ও পৃথক কর্মসূচি পালনের মধ্যদিয়ে দিনটি পালন করেন।

আলমডাঙ্গা মুক্তিযোদ্ধা


সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও মুক্তিযোদ্ধা কমান্ডের ভারপ্রাপ্ত কমান্ডার উপজেলা নির্বাহি অফিসারের নেতৃত্বে শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক গোষ্ঠির পরিবেশনায় জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করা হয়। সে সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল, অফিসার ইনচার্জ আলমগীর কবীর, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধ অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধ অগ্নিসেনা খ্যাত মঈনুদ্দীন আহমেদ ও বীর মুক্তিযোদ্ধ শেখ নূর মোহাম্মদ জকুসহ অনাণ্য মুক্তিযোদ্ধা বৃন্দ।


বেলা ১০টায় মহান স্বাদীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহি অফিসার পুলক কুমার মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা সহকারী কমিশনার ভ‚মি হুমায়ন কবীর, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ আলমগীর কবীর, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ, জেলা আওয়ামীলীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা অগ্নিসেনা মইন উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুজ্জামান লাল্টু, বীর মুক্তিযোদ্ধা শেখ নূর মোহাম্মদ জকু। সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, সহসভঅপতি মজিবুর রহমান, উপজেলা প্রানী সম্পদ কর্মকতা আবদুল্লাহিল কাফি, উপজেলা কৃষি অফিসার হোসেন শহীদ সোহরওয়ার্দী, কৃষি সম্প্রসারন কর্মকর্তা সোহেল রানা, এসএম আলমগীর শফিউল্লাহ, সমাজ সেবা অফিসার আফাজ উদ্দিন, প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, উপজেলা খাদ্য কর্মকর্তা, মিয়ারাহ হোসাইন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, নির্বাচন অফিসার এমএজি মোস্তফা ফেরদৌস, প.প. কর্মকর্তা হাসানুজ্জামান খান, মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আখি, আলমডাঙ্গা সরকারি ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন পাতা, জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় মসজিদে মসজিদে মোনাজাত করা হয়। সন্ধ্যায় মুক্তিযোদ্ধা মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।


অপরদিকে, আলমডাঙ্গা পৌরসভার পক্ষ থেকেও পৃথকভাবে দিনটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে। প্রত্যুষে শহরের প্রধান প্রধান সড়কের জাতীয় ও পৌর সভার পতাকা উত্তোলন, ভোর সাড়ে ৬ টায় পৌর ভবনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন পৌর মেয়র উপজেলা আওয়ামীলীগ সভাপতি হাসান কাদির গনু। সকাল ৭টায় মেয়রের নেতৃত্বে শহীদ মাজারে ও বধ্যভূমির বেদীতে পুষ্পার্পণ ও ফাতেহা পাঠ কয়া হয়, সাড়ে ৮ টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত আয়োজনমালায় অংশগ্রহণ করেন। এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলার আলাল আহমেদ, খন্দকার মজিবুল ইসলাম, জহুরুল ইসলাম স্বপন, সদর উদ্দিন ভোলা, আব্দুল গাফফার, ডালিম হোসেন, বাপ্পি, আশরাফুল হোসেন, সাইফুল মুন্সিসহ কাউন্সিলর ও পৌরসভার সকল কর্মকর্তা কর্মচারী বৃন্দ ।

পৌর সভার আয়োজনে ফুটবল খেলা


বিকেলে আলমডাঙ্গা পৌরসভা কর্তৃক ফুটবল খেলার আয়োজন করা হয়। ফুটবল খেলায় মুক্তিযোদ্দা সংসদ কমান্ড, উপজেলা প্রশাসনের কর্মকর্তা কর্মচারী ওপৌর কর্মকর্তা কর্মচারী এবং বণিক সমিতি ও সুধিজন অংশ গ্রহন করেন। খেলা শেষে সংক্ষিপ্ত পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত শেষে সকল খেলোয়াড়কে পৌর মেয়র পুরষ্কৃত করেন। পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও পৌর মেয়র হাসান কাদির গনুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভ‚মি হুমায়ন কবীর, বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন, সম্পাদক কামাল হোসেন, উপজেলা প্রকল্পবাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, উপজেলা খাদ্য কর্মকর্তা(ওসিএলএসডি) মিয়ারাজ হোসাইন। আলমডাঙ্গা ডায়াবেটিক সমিতির সহসভাপতি মাসুদ রানা তুহিনের উপস্থাপনায় বিশিষ্ঠ টিকাদার ব্যবসায়ী জিল্লুর রহমান, একরামুদৌল্লা ঝিন্টু, ইলিয়াস স্বপন, ও নাজমুল হাসান পলাশসহ উপজেলা প্রশাসন, পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ও বণিক সমিতির সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা আওয়ামীলীগ


অনুরূপে , উপজেলা ও পৌর আওয়ামীলীগ, যুবলীগ, মৎস্যজীবিলীগ, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ, মহিলালীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে দিনটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকাল সাড়ে ৭ টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ, শহীদ মাজারে পুষ্পাস্তবক প্রদান ও ফাতেহা পাঠ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র হাসান কাদির গনু, জেলা আওয়ামীলীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল রশিদ মোল্লা, জেলা আওয়ামীলীগ বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, জেলা আওয়ামীলীগের সদস্য শাহ আলম, আবু মুসা, সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, যুগ্ম সম্পাদক কাজী রবিউল, পৌর আওয়ামীলীগের সভাপতি দেলোয়ার হোসেন, সম্পাদক মতিয়ার রহমান ফারুক, উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি আমিরুল ইসলাম মন্টু চেয়ারম্যান, শিক্ষানুরাগী ব্যবসায়ী ও শিক্ষানুরাগী আলহাজ¦ লিয়াকত হোসেন লিপু মোল্লা, সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, আতিয়ার রহমান, আলম হোসেন, ক্রীড়া সম্পাদক মহিদুল ইসলাম মহিদ, পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, দপ্তর সম্পাদক মাসুদ সালেহীন উৎপল, সাংগঠনিক সম্পাদক আবু মুসা, উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক আলাল উদ্দিন, পৌর ছাত্রলীগের সভাপতি নয়ন সরকার, কলেজছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, যুগ্ম আহব্বায়ক হাসানুজ্জামান, প্রচার সম্পাদক আব্দুল্লাহ আলম হোসাইন বাদশাসহ উপজেলা ও পৌর আওয়ামীলীগের সকল নেতাকর্মি।

পৌর আওয়ামীলীগ


অনুরুপভাবে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের মধ্য দিয়ে আলমডাঙ্গায় আত্মপ্রকাশ ঘটল বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের। নবগঠিত এ সংগঠন সকালে শহীদ মাজারে পুষ্পস্তবক অর্পণসহ কিছু কর্মসূচি পালন করে। কাজী রবিউল ইসলামকে আহ্বায়ক ও প্রভাষক আমিরুল ইসলাম জয়কে সদস্য সচিব করে এ কমিটি গঠন করা হয়। আলমডাঙ্গা পৌর মেয়র ও উপজেলা আওয়ামিলীগ সভাপতি হাসান কাদির গনু ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের উপস্থিতিতে এ কমিটি গঠণ করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মন্টু, আজগর আলী, আয়ুব আলী, আশরাফ হোসেন, লিটন আলী ও মামুন অর রশিদ প্রমুখ।

বণিক সমিতি


এদিকে, মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২১ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আলমডাঙ্গা বণিক সমিতির সভাপতি আরেফিন মিয়া মিলন ও সম্পাদক কামাল হোসেনের নেতৃত্বে সকালে জাতীয় পতাকা উত্তোলন, শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। এসময় বণিক সমিতির সকল সদস্য উপস্থিত ছিলেন।


অনুরুপভাবে আওয়ামী মৎস্যজীবিলীগ যথাযোগ্য মর্যাদায দিনটি পালন করেছে। এসময় উপস্থিত ছিলেন জেলা মৎস্যজীবি লীগের আহব্বায়ক শাহাবুল হক, উপজেলা মৎস্যজীবিলীগের আহব্বায়ক রেজাউল হক, যুগ্ম আহব্বায়ক রোকনুজ্জামান পল্টু, সদস্য সচিব জিল্লুর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা আবু ডালিম, মিলন প্রমুখ।

যুবলীগ

আলমডাঙ্গা উপজেলা ও পৌর যুবলীগ যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করেছে। সকালে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ, শহীদ মাজারে পুষ্পার্ঘ প্রদান ও ফাতেহা পাঠ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের আহব্বায়ক আনোয়ার হোসেন সোনাহার, যুগ্ম আহব্বায়ক তাফসির আহমেদ মল্লিক লাল, পৌর যুবলীগের আহŸায়ক আসাদুল হক ডিটুসহ উপজেলা ও পৌর যুবলীগের আহব্বায়ক কমিটির সকল সদস্য।


আলমডাঙ্গা সরকারী ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রী কলেজ, পল্লি বিদ্যুৎ, কাপড়পটি সমিতি, আলমডাঙ্গা ওজোপাড়িকো, পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় পৃথক কর্মসূচী পালনের মাধ্যমে দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram