২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় নারীর প্রতি সহিংসতা রোধে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
অক্টোবর ২৩, ২০২০
30
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

“নারী-নির্যাতন আর নয়, করবে নারী বিশ্বজয়” এ প্রতিপাদ্যকে সামনে রেখে আলমডাঙ্গায় নারীর প্রতি সহিংসতা রোধে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২২ অক্টোবর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্তর থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো: লিটন আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। এসময় তিনি বলেন, ধর্মীয় অনুশাসন মেনে চলতে পারলে নারীর প্রতি সহিংসতা আর থাকবে না। বর্তমান প্রজন্মকে ধর্মীয় অনুশাসন মেনে চলতে উৎসাহিত করতে হবে। নারী ও মেয়েদের প্রতি সহিংসতা যে কেবল তাদের ব্যক্তি অধিকার ক্ষুণ্ন করে, তা নয়। অপরাধীরা প্রায় সময়ই বিচারহীনতার সুযোগ নিয়ে এমন সব কর্মকাÐ করে থাকে যে সকল নারী ও মেয়েদের মধ্যে এক ধরনের আতঙ্ক তৈরি হয়। এর ফলে একটি দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার ওপর সুদুরপ্রসারী নেতিবাচক প্রভাব পড়ে।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাড. সালমুন আহমেদ ডন, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব মাস্টার, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, আলমডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, হারদী জোহা কলেজের অধ্যক্ষ ওমর ফারুক, আলমডাঙ্গা মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ আশুরা খাতুন পাতা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা মাকছুরা জান্নাত।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন ইউআরসি ইন্সটেক্টর আনারুল ইসলাম সমবায় কর্মকর্তা মুজিবুর রহমান, পল্লি উন্নয়ন কর্মকর্তা শায়লা শারমীন,  মাওলানা ওমর ফারুক, তথ্য কর্মকর্তা সিগ্ধা দাস, মীর শামসুল ইসলাম পলিটেকনিক ইন্সটিউটিটের শিক্ষক স্মৃতি কনা দাস, সমবায় পরিদর্শক আবু হাসেম, ব্রাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সংগঠক পারভীনা খাতুনসহ পল্লী সমাজের সদস্যরা।

সভাপতির বক্তেব্যে উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী বলেন, এখন সময় এসেছে মনমানসিকতা ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার। ধর্মীয় অনুশাসন মেনে নারীকে তার সঠিক মর্যাদা দিতে হবে। নারী নির্যাতন বন্ধে অভিভাবকমহলের সংকীর্ণ মানসিকতার পরিবর্তন করতে হবে। পারিবারিক সহিংসতা প্রতিরোধে পরস্পরের প্রতি বিশ্বাস ও ভালোবাসা জাগ্রত রাখতে হবে। প্রচলিত আবদ্ধ সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গি ও চর্চা পরিবর্তনের মাধ্যমে নারীর প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত করতে হবে। পুরুষ নারীর প্রতিপক্ষ নয়, নারীও পুরুষের প্রতিপক্ষ নয়। সমাজে নারী–পুরুষের যে ন্যায্য অধিকার ও গুরুত্ব রয়েছে; উভয় মিলে যে অভিন্ন সত্তা, এই মানবিকতাবোধটুকু সমাজ গভীরভাবে উপলব্ধি করতে না পারলে নারীর প্রতি বৈষম্য চলতেই থাকবে। আর এই কাজগুলো শুরু করতে হবে পরিবার থেকে। তাই আসুন সবাই সহিংসতার বিরুদ্ধে রুখে দাঁড়াই। নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হয়ে প্রতিরোধ করি নারী নির্যাতন।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram