২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গার হারদী উইথ ক্লাবের আয়োজনে আবহমান বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
নভেম্বর ৮, ২০২০
44
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গার হারদী উইথ ক্লাবের আয়োজনে আবহমান বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বেলা ১১ টার দিকে হারদী এমএস জোহা কলেজ চত্তরে লাঠি খেলা অনুষ্ঠিত হয়। জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন খোকন প্রধান অতিথি থেকে ৩২ লাঠি দলের লাঠি খেলা উদ্বোধন করেন। লাঠি খেলা দেখতে এলাকার হারদীসহ আশপাশ গ্রামের শ.শ মানুষ ভিড় জমায়।

৩২ দলের লাঠি খেলায় ১ম পুরস্কার বিজয়ী হন যুবলীগের পক্ষে জিয়াউর রহমান জিয়া ও ২য় পুরস্কার বিজয়ী হয় ডাগরেভিটার আলতাফ হোসেনের দল। খেলা শেষে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে ইউপি সদস্য হারদী ইউপি সদস্য শাহানুর রহমান টিপু সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান শেখ সামসুল আবেদীন খোকন। এসময় তিনি বলেন আবহমান বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলাটি এখনও বেশ জনপ্রিয়।

শ’ শ’ বছর ধরে আলমডাঙ্গা ও পার্শ্ববর্তী বিভিন্ন গ্রামাঞ্চলে বিনোদনের খোরাক জুগিয়েছে এই লাঠিখেলা। কালের বিবর্তনে মানুষ ভুলতে বসেছে এ খেলা। বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির শক্তিশালি অংশ লাঠি খেলা নিয়ে মানুষের এখনও যতেষ্ঠ আগ্রহ আছে। কিন্তু লাঠি খেলার নতুন করে কোনো সংগঠন বা দল তৈরি হচ্ছে না। ফলে হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। বর্তমানে বিভিন্ন জায়গায় কালে-ভাদ্রে এ লাঠি খেলা দেখা গেলেও তা খুবই সীমিত। সংস্কৃতিমনা মানুষের দাবি- অবিলম্বে সরকারি-বেসরকারি উদ্যোগে হারিয়ে যাওয়া গ্রামবাংলার সাংস্কৃতিক ঐতিহ্য এ লাঠিখেলা নতুন করে চালুর উদ্যোগ গ্রহণের।


বিশেষ অতিথি ছিলেন হারদী ইউপি চেয়ারম্যান বিশিষ্ঠ শিক্ষানুরাগী নুরুল ইসলাম, জেলা কৃষকলীগের যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ আল হোসাঈন দিপক। বিশারত আলী সজলের উপস্থাপনায় উপস্থিত ছিলেন ইউপি সদস্য আবুল কালাম আজাদ, প্রভাষক ওমর খৈয়াম, উপজেলা যুবলীগ নেতা নিপ্পন, মজিবর রহমান, ইউপি সদস্য আবু বক্কর সিদ্দীক। খেলা পরিচালনা করেন শহিদুল বেপারী।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram