১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় 'মাওলানা আর্শাদুল আলম রাহ : জীবন ও অবদান’ সম্পর্কীত আলোচনা

প্রতিনিধি :
সুজন ইভান
আপডেট :
আগস্ট ১৮, ২০২০
28
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

১৮ আগস্ট মঙ্গলবার 'মনিদুহা' ফেসবুক গ্রুপের উদ্যোগে আলমডাঙ্গা উপজেলার নওলামারী গ্রামে 'মাওলানা আর্শাদুল আলম রাহ : জীবন ও অবদান' শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এলাকার স্কুলগামী ছাত্রছাত্রীদের মাঝে আয়োজিত কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কারও বিতরণ করা হয় এই অনুষ্ঠানে।

মাওলানা আব্দুর রবের সঞ্চালনায় 'মাওলানা আর্শাদুল আলম স্মৃতিচারণ' পর্বে বক্তব্য রাখেন, নওলামারী আলিম মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল লতিফ, মাওলানা আর্শাদুল আলমের জ্যেষ্ঠপুত্র জনাব হাবীবুর রহমান, আলমডাঙ্গা আনন্দধাম মসজিদের ইমাম ও খতীব মাওলানা ইমদাদুল হক ও মাওলানা রাহ.র নাতি নাজমুস সাকিব। তাছাড়া সেমিনারের মূল প্রবন্ধ প্রস্তুত করেন মাওলানা ইমদাদুল হক। বক্তারা মাওলানা আর্শাদুল আলমের সংগ্রামী ও বর্ণাঢ্য জীবনের নানা দিক তুলে ধরে আলোচনা করেন।

তিনি ১৯০৮ সাল নওলামারী গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৭১ সালের ১৮ আগস্ট ইন্তিকাল করেন। তিনি যেমন সংগ্রাম করে নিজেকে গড়ে তুলেছিলেন, তেমনি মানুষের কল্যাণে জীবনভর সংগ্রাম করেছেন। ইসলাম, মুসলিম উম্মাহ ও সর্বপরি মানুষের জন্যই নিবেদিত ছিল তাঁর সারাটা জীবন। মানুষের মাঝে ধর্মীয় ও জাগতিক জ্ঞান বিস্তারের জন্য তিনি মাদরাসা-স্কুল প্রতিষ্ঠা করেছেন, রাস্তাঘাট নির্মাণ করেছেন, জনপদের পর জনপদ ছুটে বেড়িয়ে দীনের দাওয়াত দিয়েছেন। হাফেয আরাফাত রহমানের কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে সকাল ১০টায় অনুষ্ঠান শুরু হয়ে দুপুর ১টার দিকে মুনশি আলফায উদ্দীনের দুআর মধ্য দিয়ে শেষ হয়।

অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ হলেন, নওলামারী আলিম মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি কাজী আনোয়ার হোসেন, খাসাকররা হাইস্কুলের প্রধান শিক্ষক গোলাম সিদ্দিক, মাগুরা কলেজের প্রভাষক বাশার সরোয়ার, কারি তোফাজ্জল হোসেন, মাওলানা জুলফিকার আলী, মাওলানা আব্বাস উদ্দীন, মাওলানা ফরিদুল ইসলাম, কাজী পিন্টু, আবুল হোসেন মণ্ডল প্রমুখ।

মাওলানা আর্শাদুল আলম এতীমখানা প্রাঙ্গনে আয়োজিত এ প্রোগ্রামটির সার্বিক সহযোগিতায় ছিল মাওলানা আর্শাদুল আলম কল্যাণ ট্রাস্ট, মাওলানা আর্শাদুল আলম স্মৃতি পাঠাগার, মাওলানা আর্শাদুল আলম এতীমখানা ও নওলামারী আলিম মাদরাসা। অনুষ্ঠানটি সফল করার জন্য সর্বাত্মক শ্রম দিয়েছে জুনায়েদ উদ্দীন, মিনহাজ শোভন, আল মাসুদ, আব্দুল মমিন, লাল মোহাম্মদ, সবুজ হোসেন, শামীম রেজা, সোহানুর রহমান, মুস্তাফিজুর রহমান শীতল, হাবীবুর রহমানসহ আরো অনেকে। অনুষ্ঠান শেষে মাওলানা আর্শাদুল আলম কল্যাণ ট্রাস্টের পক্ষ থেকে উপস্থিতির মাঝে সার্জিক্যাল মাস্ক বিতরণ করা হয়।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram