২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
মার্চ ২৬, ২০২৪
50
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আলমডাঙ্গায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ পালন করা হয়েছে। সুমহান এ দিনটি উপলক্ষে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, থানা প্রশাসন, আলমডাঙ্গা পৌরসভা, আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গসংগঠন, সামাজিক সংগঠন এবং সরকারি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান পৃথকভাবে কর্মসূচী পালন করেছে।


দিনটি উপলক্ষে আলমডাঙ্গা থানা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের কর্মসূচীর শুভ সূচনা করা হয়। সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সঠিক মাপের ও রঙের জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৭ টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ও শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন ও উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস, উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ শেখ গণি মিয়ার নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর সকাল ৮ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস ও আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ শেখ গণি মিয়া । এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, পৌরসভার প্যানেল মেয়র খন্দকার মজিবুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, পৌর আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শারমীন আক্তার, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার রেহেনা পারভীন, আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক তদন্ত আবু সাঈদ, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা ৭০“র অগ্নিসেনা মঈনুদ্দীন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান নাল্টু, বীর মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী মাস্টার, ইউপি চেয়ারম্যান আলহাজ¦ শেখ আশাদুল হক মিকাসহ উপজেলার সকল দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী। সকাল ৮ বাংলাদেশ পুলিশ, আনসার ও ভিডিপি, সিভিল ডিফেন্স, স্কাউটের কুচকাওয়াজ প্রদর্শিত হয়। কুচকাওয়াজে কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন আলমডাঙ্গা থানার এসআই আশিকুল হক।
অনুরূপভাবে, আলমডাঙ্গা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড সম্মিলিত ও পৃথক কর্মসূচি পালনের মধ্যদিয়ে দিনটি পালন করেন। সকাল ৭টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা নির্বাহি অফিসার স্নিগ্ধা দাসের নেতৃত্বে শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়। মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক গোষ্ঠির পরিবেশনায় জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলন করা হয়। সে সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন, উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাস, অফিসার ইনচার্জ শেখ গণি মিয়া, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধ অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধ ৭০,র অগ্নিসেনা খ্যাত মঈনুদ্দীন আহমেদ ও বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুসুসহ অনান্য মুক্তিযোদ্ধা বৃন্দ।


অনুরূপভাবে, আলমডাঙ্গা থানা প্রশাসন দিনটি উপলক্ষে পৃথক কর্মসূচি পালনের মধ্যদিয়ে দিনটি পালন করেন। সকাল ৭টায় আলমডাঙ্গার অফিসার ইনচার্জ শেখ গণি মিয়া ও পুলিশ পরিদর্শক তদন্ত আবু সাঈদের নেতৃত্বে¡ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও শহীদ মাজারে পুষ্পমাল্য অর্পণ শেষে ফাতেহা পাঠ করা হয়।


বেলা সাড়ে ১০টায় মহান স্বাদীনতা দিবস ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে উপজেলা মঞ্চে মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা দাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা থানা অফিসার ইনচার্জ শেখ গণি মিয়া, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শারমীন আক্তার, আরএমও নাজনীন সুলতানা কনা, ডা. পার্থ সারথি পাল, ডা. আব্দুল্লাহ আল মামুন, বীর মুক্তিযোদ্ধা ডা. সাহাবুদ্দিন আহমেদ সাবু, বীর মুক্তিযোদ্ধা এ্যাড আব্দুর রশিদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা সাবেক পৌর মেয়র এম সবেদ আলী, বীর মুক্তিযোদ্ধা ৭০“র অগ্নিসেনা মইন উদ্দীন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুস, বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান নান্টু। কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা আবদুল্লাহিল কাফি, উপজেলা কৃষি অফিসার রেহানা পারভীন, উপজেলা প্রকৌশলী তাওহীদ আহমেদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জিয়াউল হক, সমাজ সেবা অফিসার নাজমুল হোসেন, প্রমুখ। বাদ যোহর জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় মসজিদে মসজিদে মোনাজাত করা হয়।


অপরদিকে, আলমডাঙ্গা পৌরসভার পক্ষ থেকেও পৃথকভাবে দিনটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়েছে। প্রত্যুষে শহরের প্রধান প্রধান সড়কের জাতীয় ও পৌর সভার পতাকা উত্তোলন, ভোর সাড়ে ৬ টায় পৌর ভবনে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন পৌর প্যানেল মেয়র খন্দকার মজিবুল ইসলাম। সকাল ৭টায় মেয়রের নেতৃত্বে শহীদ মাজারে ও বধ্যভূমির বেদীতে পুষ্পার্পণ ও ফাতেহা পাঠ কয়া হয়, সাড়ে ৮ টায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত আয়োজনমালায় অংশগ্রহণ করেন। এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলার আলাল আহমেদ, জহুরুল ইসলাম স্বপন, সদর উদ্দিন ভোলা, আব্দুল গাফফার, ডালিম হোসেন, বাপ্পি, আশরাফুল হোসেন, সাইফুল মুন্সিসহ কাউন্সিলর ও পৌরসভার সকল কর্মকর্তা কর্মচারী বৃন্দ ।


অনুরূপভাবে , আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামীলীগ, যুবলীগ, বঙ্গবন্ধু পরিষদ, শ্রমিকলীগ, মহিলা আওয়ামীলীগ ও ছাত্রলীগের পক্ষ থেকে দিনটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকাল সাড়ে ৮ টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যার্পণ, শহীদ মাজারে পুষ্পাস্তবক প্রদান ও ফাতেহা পাঠ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু মুছা, জেলা আওয়ামীলীগ সাবেক সাংগঠনিক সম্পাদক মাসুদ উজ্জামান লিটু বিশ^াস, সাবেক বন ও পরিবেশ সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, সাবেক পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সিরাজুল ইসলাম, পৌর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সাইফুর রহমান পিন্টু, দপ্তর সম্পাদক মাসুদ সালেহীন উৎপল, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক কাজী খালেদুর রহমান অরুন, উপজেলা আওয়ামীলীগ নেতা আব্দুল মালেক, অ্যাড. মকলেচুর রহমান, উপজেলা যুবলীগের আহবায়ক আনোয়ার হোসেন সোনাহার, যুবলীগ নেতা মনিরুজ্জামান হিটু, বুলবুল, রকি, অটাল, কলেজছাত্রলীগের সাবেক সভাপতি আশরাফুল হক, সাবেক যুগ্ম সম্পাদক হাসানুজ্জামান, সাবেক প্রচার সম্পাদক আব্দুল্লাহ আল হোসাইন বাদশা, ছাত্রলীগ নেতা সাকিব, পৌর ওয়ার্ড আওয়ামীলীগের সিরাজুল, লাবলু, দেলোয়ার মোল্লা, জাহাঙ্গীর, কাউন্সিলর খন্দকার মজিবুল ইসলাম, জহুরুল ইসলাম স্বপন, দ্বিনেশ কুমার, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জয়নাল আবেদীন, মহিলা আওয়ামীলীগ নেত্রী সাহিদা ইসলাম, রাবিয়া খাতুন, মনিরা পারভীনসহ উপজেলা ও পৌর আওয়ামীলীগের অঙ্গ সংগঠনের নেতাকর্মি, শ্রমিকলীগ, শ্রমিক ইউনিয়ন, অটো সমিতির নেতাকর্মি।


আলমডাঙ্গা সরকারী ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রী কলেজ, আলমডাঙ্গা পাইলট সরকারী মাধ্যমিক বিদ্যালয়, এরশাদপুর একাডেমি, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, ফায়ার সার্ভিস, আনসার ভিডিপি, ওজোপাডিকো, পল্লি বিদ্যুৎ, সখি ফ্লিম ও সুষ্টি মাল্টিমিডিয়া পৃথক কর্মসূচী পালনের মাধ্যমে দিনটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram