২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক ওয়েবিনার নির্ধারিত COVID-19 এবং পিস বিল্ডিংয়ের ফোকাসের সাথে ভিডিও কনফারেন্স

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
ফেব্রুয়ারি ১৪, ২০২১
38
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আন্তর্জাতিক ডেস্ক। ২০২১ সালের ১৩ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনা মহামারীটির ভারী প্রভাবের অধীনে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক দিকগুলির জাতীয় প্রতিক্রিয়াগুলির বিষয়বস্তু নিয়ে আলোচনার জন্য "ভয়েস অফ পিস: মিডিয়া পার্সপেক্টিভ অন কোভিড -১৯ এবং সামাজিক পরিবর্তন" শীর্ষক একটি আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়ার এইচ ডব্লিউ পিএল এর আয়োজনে এশিয়ান এবং আফ্রিকান মিডিয়া কর্তৃক আন্তর্জাতিক ওয়েবিনার নির্ধারিত COVID-19 এবং পিস বিল্ডিংয়ের ফোকাসের সাথে সামাজিক পরিবর্তন নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সদর দফতর এইচডব্লিউপিএলের মহাপরিচালক ডঃ ইয়ান সিও । এই অনুষ্ঠানের সহ-সভাপতিত্ব করেছিলেন বাংলাদেশের রাইজিংবিডি, দক্ষিণ সুদানের ডিএডব্লিউএন, পাকিস্তানের পিটিভি ওয়ার্ল্ড এবং দক্ষিণ কোরিয়ার সদর দফতর সদর দফতর, হেভেনলি কালচার, ওয়ার্ল্ড পিস, রিস্টোরেশন অফ লাইট (এইচডাব্লুপিএল) নামে একটি জাতিসংঘ-অনুমোদিত এনজিও। পিটিভি ওয়ার্ল্ডের সিনিয়র প্রযোজক ড। জাভেদ আলী কালহোলো বলেছিলেন যে কোভিড -১৯ এর আগে নতুন শতাব্দীতে সোয়াইন ফ্লু থেকে শুরু করে এবলোলা পর্যন্ত বিশ্বজুড়ে বিপর্যয়কর রোগ দেখা গিয়েছিল। তিনি "যৌথভাবে ভাইরাসের বিদ্যমান মারাত্মক লড়াইয়ের বিরুদ্ধে লড়াই করতে এবং মহামারী-পরবর্তী বিশ্বের দিকে জ্ঞানীয় দৃষ্টিভঙ্গি ভাগ করে নিতে আন্তর্জাতিক সহযোগিতার পরামর্শ দিয়েছেন।"

এশিয়া-প্যাসিফিক ইনস্টিটিউট ফর ব্রডকাস্টিং ডেভেলপমেন্টের (এআইবিডি) ব্রডকাস্টিং কনসালট্যান্ট অ্যান্ড প্রোগ্রাম ম্যানেজার জনাব নাবিল তিরমজি উল্লেখ করেছেন যে গণতান্ত্রিক রাজ্যে মিডিয়া দায়িত্ব “ভুল ধারণা, সন্দেহ ও ভুল তথ্য দূরীকরণে” বৃদ্ধি পেয়েছে এবং অবহিতকরণ ও শিক্ষার কাজগুলিকে যুক্ত করেছে । কোভিড -১৯ সংকট মোকাবেলায় তিনি আন্তর্জাতিক গণমাধ্যম চর্চাকারীদের কাছ থেকে স্বাস্থ্যকর সাংবাদিকতার জন্য সক্ষমতা বৃদ্ধির পরামর্শ দিয়েছিলেন যে ডাব্লুএইচও এবং ইউনেস্কো সহ আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে মহামারী সম্পর্কিত সংঘর্ষের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে। রাইজিংবিডির সিনিয়র সাব এডিটর, অভিনেতা ও স্বতন্ত্র চলচ্চিত্র পরিচালক মিঃ ইবনুল কাইয়ুম সনি ব্যাখ্যা করেছেন যে কোভিড -১৯ এর বর্তমান ঘটনার মিশ্র ফল রয়েছে। বাংলাদেশের ক্ষেত্রে তিনি বলেছিলেন যে লকডাউন থেকে প্রাণহানির ক্ষতি ও অর্থনৈতিক মন্দা সহাবস্থান করে যা দেশের নদীতে দূষণের মাত্রায় উল্লেখযোগ্য হ্রাস ঘটে যার ফলে জীববৈচিত্র্য দেখা দেয়।

"দক্ষিণ সুদান পৃথিবীতে সর্বাধিক নতুন দেশ, ২০১১ সালে সুদান থেকে স্বাধীনতা অর্জন করেছে, তবে দু'বছর পরে একটি রাজনৈতিক সঙ্কট এটিকে রক্তক্ষরণে ফেলে দিয়েছে," দ্য ডন নিউজপেপারের চিফ ডেপুটি এডিটর মিঃ ওকেচ ফ্রান্সিস বলেছেন। দেশ ও অঞ্চলে দুর্বল অবকাঠামো, স্বাস্থ্যসেবা এবং অর্থনৈতিক কর্মক্ষেত্রে প্রতিক্রিয়া জানাতে তিনি হাইল্ডআউটদের পরিবর্তে স্থিতিশীল ভবিষ্যতের জন্য শান্তি ও সুরক্ষার জন্য জ্ঞান এবং দক্ষতা সরবরাহ করা দরকার বলে আলোকপাত করেছিলেন। ব্যাংকক ভিত্তিক দক্ষিণ পূর্ব এশিয়া বিশ্লেষক, থাইল্যান্ডের মিঃ সুপালক গঞ্জনখুন্দি বলেছেন যে দেশটি এখনও "মারাত্মক রোগের বিস্তারকে নিয়ন্ত্রণে রাখতে লড়াই করছে" এবং সাম্প্রতিক ছাত্র গণতান্ত্রিক প্রতিবাদ, যা "সেনাবাহিনীর পরে প্রতিবেশী মিয়ানমারেও প্রসারিত হয়েছে" দেশটি 1 ফেব্রুয়ারির প্রাক ভোরে একটি অভ্যুত্থান করেছে।

" তিনি আরও যোগ করেছেন যে, "দেশে প্রকৃত গণতন্ত্র, স্থিতিশীলতা ও শান্তি ফিরিয়ে আনার জন্য প্রতিবাদ থেকে আসা দাবিগুলি গুরুত্ব সহকারে নেওয়া উচিত।" এইচডব্লিউপিএলের মহাপরিচালক ড. ইয়ান সিও ইঙ্গিত করেছিলেন যে থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ার সাম্প্রতিক অকার্যকর নির্বাচন ব্যবস্থা এবং মহামারী চলাকালীন বর্তমান নেতৃত্বের প্রতি জনসাধারণের অসন্তুষ্টি দুই দেশের গণতান্ত্রিক ব্যবস্থার অনিশ্চয়তা নিয়ে এসেছিল। তিনি পরামর্শ দিয়েছিলেন যে যুবকদের অন্তর্দৃষ্টি এবং অনুপ্রেরণা দেওয়া মিডিয়ার দায়িত্ব এবং শান্তিপূর্ণ সমাজগুলির সাথে ভবিষ্যতের জন্য উৎসর্গ।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram