২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজন্ম অধরা ‘স্বপ্ননীড়ে’ পা রাখলেন আলমডাঙ্গা উপজেলার ৫০টি পরিবার

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জানুয়ারি ২৩, ২০২১
33
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 

আজন্ম অধরা স্বপ্নের ' স্বপ্ননৈড়ে" পা রাখলেন দেশের ৮ লাখ ৮২ হাজার ৩৩টি পরিবারর সাথে আলমডাঙ্গার ৫০ গৃহহীন পরিবার। আকাশ-রঙিন টিনের আধাপাকা এই ঘরগুলো আজ হস্তান্তর করা হলো ২৩ জানুয়ারি গৃহহীনদের কাছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ইতিহাসে এক অনন্য নজির সৃষ্টি করলেন। ২৩ জানুয়ারি শনিবার সরকার সারা দেশে ৬৬ হাজার ১৮৯টি অসহায় পরিবারকে আধাপাকা ঘর ও জমি দিচ্ছে,চুয়াডাঙ্গা জেলাসহ সারা দেশে। সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এই দৃষ্টান্তমূলক কাজের উদ্বোধন করেন তিনি। এ সময় প্রধানমন্ত্রী চার জেলার উপকারভোগীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি কথা বলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মের ১০০ বছর পূর্তি উপলক্ষে মুজিব শতবর্ষ পালন করছে সরকার। বছরটিকে স্মরণীয় করে রাখতে জাতির পিতার উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ভূমি ও গৃহহীন আট লাখ ৮২ হাজার ৩৩টি পরিবারকে ঘর ও জমি দেওয়ার কর্মসূচি বাস্তবায়ন করছে। গতকাল উদ্বোধনের পর পর্যায়ক্রমে এ তালিকার সবাই এই সুবিধা পাবে।

উপকারভোগীদের মধ্যে যাদের জমি আছে, তারা শুধু ঘর পেয়েছেন । যাদের জমি নেই, তারা ২ শতাংশ জমি পেয়েছেন (বন্দোবস্ত)। দুই কক্ষবিশিষ্ট প্রতিটি ঘর তৈরিতে খরচ হচ্ছে এক লাখ ৭১ হাজার টাকা। সরকারের নির্ধারিত একই নকশায় হচ্ছে এসব ঘর। রান্নাঘর, সংযুক্ত টয়লেট থাকছে। টিউবওয়েল ও বিদ্যুৎ সংযোগও দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে থাকা আশ্রয়ণ প্রকল্প-২ এই কাজ করছে। খাসজমিতে গুচ্ছ ভিত্তিতে এসব ঘর তৈরি কুরা হচ্ছে।

এ উপলক্ষে গতকাল আলমডাঙ্গা উপজেলা পরিষদের হলরুমে উপজেলার ১০ টি ইউনিয়নে প্রথম পর্যায়ে ৫০টি গৃহহীন-ভূমিহীনদের একক ঘরের দলিল, খতিয়ান, ঘর দেওয়া সনদ হস্তান্তর করা হয়। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর পক্ষে উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন প্রধান অতিথি থেকে গৃহহীন ভূমিহীনদের হাতে তাদের একক দলিল তুলে দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব মাস্টার, উপজেলা সহকারী কমিশনার ভ‚মি মো: হুমায়ন কবীর, প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, প.প. কর্মকর্তা হাসানুজ্জামান খান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক, আলমডাঙ্গা সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ গোলাম সরোয়ার মিঠু, মুক্তিযোদ্ধা আলহাজ নুর মোহাম্মদ জকু, ইউপি  নজরুল ইসলাম, আবু সাঈদ পিন্টু, মোস্তাফিজুর রহমান রুন্নু, আবুল কালাম আজাদ, মাসুদ পারভেজ, আবু তাহের আবু, তরিকুল ইসলাম, নুরুল ইসলাম, কাওছার আহমেদ বাবলু, আব্দুল হালিম। এছাড়ার উপস্থিত ছিলেন  সমাজ সেবা অফিসার আফাজ উদ্দিন, আলমডাঙ্গা থানার এসআই সনজিত কুমার, বিআরডিবি কর্মকর্তা শায়লা শারমীন, খাদ্য পরিদর্শক রাকিবুল ইসলাম, মৎস্য সম্প্রসারন কর্মকর্তা আব্দুল মালেক, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকছুরা জান্নাত প্রমুখ।

আলমডাঙ্গা উপজেলার গাংনী ইউনিয়নে ১২ টি, খাদিমপুর ইউনিয়নে ৫টি, বাড়াদি ইউনিয়নে ৫টি, হারদি ইউনিয়নে ২টি, কুমারী ইউনিয়নে ৩টি, কালিদাসপুর ইউনিয়নে ৩টি, ডাউকি ইউনিয়নে ৫টি, জামজামী ইউনিয়নে ৫টি, বেলগাছী ইউনিয়নে ৪টি খাসকররা ইউনিয়নে ৬টি  মোট ৫০টি গৃহহীন-ভূমিহীনদের একক ঘরের দলিল, খতিয়ান, ঘর দেওয়া সনদ হস্তান্তর করা হয়েছে।

আলমডাঙ্গার খাসকররা ইউনিয়নের লক্ষিপুর গ্রামের গৃহহীন খলিলুর রহমানের সঙ্গে কথা হয়। প্রধানমন্ত্রীর উদ্যোগে প্রস্তুত হওয়া ঘরের সামনে। বাষ্পরুদ্ধ কণ্ঠে তিনি বলেন, ‘কী আর বলব, জীবনে এমন একটা ঘরে থাকব, ভাবতেও পারিনি। যখন স্থানীয় ভূমি অফিস থেকে আবেদন করতে বলল, আবেদন করছি; কিন্তু ঘর পাব বিশ্বাস করিনি। ভাবছি টাকা-পয়সা ছাড়া ঘর দেবে? আমি টাকা দেব কোত্থেকে?’ ঘরে পেয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কাঁন্না কন্ঠে ধন্যবাদ জানিয়েছে।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram