সাম্প্রতিক

৮৭ রানে অপরাজিত অভিষিক্ত উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফোকস………..

গলে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমেছিলেন শ্রীলঙ্কার স্পিন কিংবদন্তি রঙ্গনা হেরাথ। ৮ উইকেটে ৩২১ রান নিয়ে প্রথম দিন শেষ করেছে ইংল্যান্ড। ৮৭ রানে অপরাজিত অভিষিক্ত উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফোকস ।

গল, কান্ডি আর এসএসসিতে মুরালিধরন। লর্ডসে জেমস অ্যান্ডারসন। আর গলে রঙ্গনা হেরাথ। গল টেস্টে আজ প্রথম দিন শেষে এ কথাটা সবার আলোচনায় থাকত। কারণ ছবির মতো সুন্দর এই মাঠে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে প্রথম দিনেই মাইলফলকের দেখা পেয়েছেন এই বাঁ হাতি স্পিনার। কিন্তু জীবনের প্রথম টেস্ট খেলতে নামা বেন ফোকসের ব্যাট চওড়া হয়ে ওঠায় হেরাথের কীর্তি আড়ালে ঢাকা পড়েছে।বাঁ হাতি স্পিনারদের মধ্যে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি হেরাথকে গার্ড অব অনার দিতে ভোলেনি লঙ্কান ক্রিকেট মহল। ইংলিশ অধিনায়ক জো রুটকে তুলে নিয়ে গলে (৩৫) নিজের শততম টেস্ট উইকেটের দেখা পান হেরাথ।

টেস্ট ইতিহাসে এর আগে নির্দিষ্ট কোনো ভেন্যুতে ন্যূনতম ১০০ উইকেট নেওয়ার কীর্তি ছিল শুধু মুত্তিয়া মুরালিধরন আর অ্যান্ডারসনের। তৃতীয় ক্রিকেটার হিসেবে এই অভিজাত দলে যোগ দিলেন হেরাথ। প্রথম দিনে ইংল্যান্ডকে শুরুতে বেশ ভালোই চেপে ধরেছিল লঙ্কান বোলাররা। লাঞ্চের আগে ১০৩ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। সফরকারি দল এখান থেকে তিন শ-র ওপরে স্কোর তুলেছে ফোকসের ব্যাটে ভর করে।অথচ, ইংল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে চল্লিশ গড়ের এই ব্যাটসম্যানের এই টেস্টে অভিষিক্ত হওয়ার সম্ভাবনা তেমন ছিল না।

ওয়ানডে সিরিজে জনি বেয়ারষ্টোর চোট পাওয়ায় কপাল খুলে যায় এসেক্স ও সারের হয়ে কাউন্টি খেলা এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের। সুযোগটা তিনি কী দারুণভাবেই না কাজে লাগালেন! সাত নম্বরে ব্যাটিংয়ে নেমে প্রথম দিন শেষে তাঁর স্কোর অপরাজিত ৮৭। ১৮৪ বলের এই ইনিংসটি তিনি খেলেছেন ভীষণ ধৈর্যের সঙ্গে। কাল এই ধৈর্যের পুরস্কার তুলে নেওয়ার সুযোগ—অভিষেক টেস্টের অভিষেক ইনিংসেই সেঞ্চুরি! আপাতত ফিফটি তুলে নিয়ে ইংলিশ ক্রিকেটের একটি ধারা অব্যাহত রেখেছেন ২৫ বছর বয়সী ফোকস। তিনি সহ এর আগে ইংল্যান্ডের সর্বশেষ তিন উইকেটরক্ষকই অভিষেক টেস্টে ফিফটির মুখ দেখেছেন।সেঞ্চুরির সুবাস পেতে থাকা ফোকস কাল পারবেন সেঞ্চুরি তুলে নিতে? ম্যাট প্রায়র কিন্তু পেরেছিলেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না