২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিরাজ সামজীর মৃত্যু : থেমে গেল এক স্বপ্ন প্রদীপের প্রাণ

প্রতিনিধি :
শরিফুল ইসলাম রোকন
আপডেট :
জানুয়ারি ২২, ২০২৩
32
বার খবরটি পড়া হয়েছে
শেয়ার :
| ছবি : 


রহমান মুকুল ঃ বার্ধক্যজনিত নানা রোগে ভূগে না ফেরার দেশে পাড়ি জমালেন আলমডাঙ্গা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আ,ফ,ম সিরাজ সামজী। সিরাজ সামজীর মৃত্যুর সাথে সাথে এক মহৎ স্বপ্নের প্রদীপ চিরতরে নিভে গেল। সিরাজ সামজী ডায়াবেটিসসহ বেশ কিছু জটিল রোগে ভূগছিলেন। শারীরিক অবস্থার অবনতি ঘটলে সম্প্রতি তাঁকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৭৩ বছর বয়সে ২২ জানুয়ারি রবিবার সকাল আটটার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


মরহুমের জানাযা তাঁর স্বপ্নের বিশ্বজগত বিশ্ববিদ্যালয়ে দাফন করা হয়েছে।


সিরাজ সামজী সমাজের আর দশটা মানুষের মত গড়পড়তা মানুষ ছিলেন না। অসাধারণ কিছুটা তো বটেই। তিনি নিজেই একটা প্রতিষ্ঠান ছিলেন। আলমডাঙ্গা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। ৯০ এর দশকে তিনি নিজের প্রচেষ্টায় গড়ে তোলেন আলমডাঙ্গার মত ব্যবসা সফল মফস্বলে সাহিত্য পরিষদ। এটা তুচ্ছ বিষয় না। এ সাহিত্য পরিষদের প্রাণপুরুষও ছিলেন তিনি।


আ, ফ, ম সিরাজ সামজী এক অসাধারণ সাহিত্য সংগঠক ছিলেন। নিজে চাকরি করতেন। পারিবারিকভাবে সচ্ছ্বল ছিলেন। ফলে সংগঠক হিসেবে খরচ করতেও দ্বিধা করতেন না। ঝাকড়া বাবরি চুলের সুঠাম দীর্ঘদেহী গৌর বর্ণের সুপুরুষ ছিলেন তিনি। মাথাভর্তি সাদা চুলের সাথে মুখের শুভ্র দাড়ি বেশ সাজুস্যপূর্ণ ছিল। স্বর্গীয় আভা ছড়াতেন। মৃদু স্বরে বৈঠকী মেজাজে কথা বলতেন। সকলে সন্মান করে তাঁকে গুরুজী সম্বোধন করতেন।
তাঁর প্রত্যক্ষ প্রযতেœ আলমডাঙ্গায় বেশ কিছু সাহিত্যিক, সাহিত্যমোদীর আবির্ভাব ঘটেছে। অনেকেই এখন সাহিত্য পরিষদের সাথে নেই। তবে তাদের উৎস সাহিত্য পরিষদ; সিরাজ সামজী।


সিরাজ সামজীর স্বপ্ন শুধু সাহিত্য পরিষদের ছোট বৃত্তে আবদ্ধ ছিল না। তাঁর অমল ধবল এ স্বপ্ন ছুয়ে গিয়েছিল আকাশের নিঃসীম নীলের পরশ। তিনি নিজ গ্রাম ফরিদপুরে নিজের জমিনে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার স্বপ্ন দেখতেন। "বিশ্ব জগত বিশ্ববিদ্যালয় "। মাতৃভাষা চর্চার ও গবেষণার পীঠস্থান সৃষ্টির প্রয়াস ছিল। শুধু স্বপ্ন না, বাস্তবিক প্রয়াস ছিল। তিনি নিজ ব্যয়ে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের সাধ্যানুযায়ী সামান্য অবকাঠামো নির্মাণ করেছিলেন। কিন্তু পরবর্তীতে তাঁর এ মহৎ স্বপ্ন ধারণ করে তা বহণ করে নেবার সারথি জোটেনি। এত ব্যপ্তির স্বপ্ন ধারণ করার মত কোন মহাজনের সাক্ষাৎ তিনি পাননি। তবে জীবদ্দশায় তিনি আশা ছাড়েন নি কখনও।


কবি আ,স, ম সিরাজ সামজীর এ মহৎ স্বপ্নের কোন দিশারী নেই। কোথাও কেউ কি নেই সেই স্বপ্নের পিলসুজে আহুন জ্বেলে দেবার? সিরাজ সামজীর স্বপ্নদীপ নেভে নাই -- এমন প্রত্যাশায় আমরা বুক বাঁধতে চাই।

সর্বশেষ খবর
menu-circlecross-circle linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram