সাম্প্রতিক

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে জোলি

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারে হলিউড সুপার স্টার অ্যাঞ্জেলিনা জোলি। সোমবার (৪ ফেব্রুয়ারি) সকালেই তিনি ঢাকায় আসেন। এরপর রোহিঙ্গা শরণার্থীদের দেখতেসকাল সাড়ে ১০টায় নভোএয়ারের বিমান যোগে কক্সবাজার পৌঁছান তিনি। পরে সড়ক পথে টেকনাফ রোহিঙ্গা ক্যাম্প পৌঁছে ক্যাম্প পরিদর্শন করেন হলিউডের জনপ্রিয় এই অভিনেত্রী।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক কর্মকর্তা এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। এই সংস্থার বিশেষ দূত হিসেবেই তিন দিনে সফরে এসেছেন জোলি। সফরের বেশির ভাগ সময় তিনি কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে কাটাবেন।

প্রসঙ্গ, ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর দমনপীড়ন শুরু করে দেশটির সামরিক বাহিনী। এরপর সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে ঢুকে পড়ে। এখন দেশে প্রায় ১০ লাখ রোহিঙ্গা কক্সবাজারের টেকনাফ ও রোহিঙ্গা আশ্রয়শিবিরে অবস্থান করছে।

এর আগে ইউএনএইচসিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, রোহিঙ্গাদের অবস্থা দেখার জন্য তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন জোলি। কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে ঢাকায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমিন এবং সরকারের একাধিক শীর্ষ কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন।

রোহিঙ্গা সমস্যার সমাধানে ইউএনএইচসিআর কীভাবে বাংলাদেশ সরকারকে আরও সহযোগিতা করতে পারে, তা নিয়ে আলোচনা করবেন জোলি। এ ছাড়া বিশ্বের সবচেয়ে নিগৃহীত এই সংখ্যালঘু গোষ্ঠীর মানুষের সমস্যা সমাধান কীভাবে নিরাপদ ও টেকসই উপায়ে করা সম্ভব, সে বিষয়েও আলোচনা করবেন এই অভিনেত্রী।

উল্লেখ্য, হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সালে থেকে ইউএনএইচসিআর-এর বিশেষ দূত হিসেবে কাজ করছেন। এর আগে রোহিঙ্গা শিশুদের দেখতে এসেছিলেন জাতিসংঘের শুভেচ্ছা দূত প্রিয়াঙ্কা চোপড়া।