সাম্প্রতিক

মার্কিন কংগ্রেসে দুই মুসলিম নারীর জয়

 যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রথমবারের মতো কংগ্রেসের সদস্য হিসেবে জয়ী হয়েছেন দুই মুসলিম নারী। এদের মধ্যে একজন ফিলিস্তিনি বংশোদ্ভুত রাশিদা তালিব এবং অন্যজন সোমালি বংশোদ্ভুত ইলহান ওমর। তারা দু’জনেই ডেমোক্রেট প্রার্থী।

৪২ বছর বয়সী রাশিদা তালিব মিশিগানে ডেমোক্রেট দল থেকে জয়ী হয়েছেন। অপরদিকে মিনেসোটা অঙ্গরাজ্য থেকে জয়ী হয়েছেন ইলহান ওমর।

২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে মিশিগানের আইনসভায় নির্বাচিত হয়ে নতুন ইতিহাস গড়েছিলেন রাশিদা। তিনি ডেমোক্রেট প্রার্থী হিসেবে কংগ্রেসের ১৩ নম্বর আসন থেকে লড়াই করেছেন।

তালিব সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, কেউ যখন আমাকে বলে যে তুমিই প্রথম মুসলিম নারী হিসেবে জয়ী হয়েছ। তখন আমার প্রথমে একটা কথাই মনে হয় তা হলো এই মুহূর্তকে উদযাপন করতে হবে।

আমরা যখন ভাবছিলাম এটা অসম্ভব ঠিক সে সময়ই আমরা ইতিহাস বদলে দিলাম। আর আপনি যখন বিশ্বাস করবেন এবং আমার মতো কাউকে বিশ্বাস করবেন তখন এটা সম্ভব। তালিবের বাবা-মা ফিলিস্তিনি শরণার্থী ছিলেন।

অপরদিকে, সোমালিয়ার গৃহযুদ্ধের সময় ১৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন ওমর। তিনি কংগ্রেসের পাঁচ নম্বর আসন থেকে জয়ী হয়েছেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না