সাম্প্রতিক

ভ্যালেন্টাইন ডে’তে পার্কে তরুণ-তরুণীকে জোর করে ‘বিয়ে’

ভ্যালেন্টাইন ডে’র বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেব পার্কে আড্ডারত দুই তরুণ-তরুণীকে জোর করে ‘বিয়ে’ পড়িয়ে দিয়েছে একদল যুবক। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার ভারতের হায়দ্রাবাদের কাছের একটি এলাকায়। ওই যুবকরা ডানপন্থী সংগঠন বজরং দলের সদস্য বলে জানা গেছে।

বজরং কর্মী একটি পার্কে দুই শিক্ষার্থীকে ঘনিষ্ঠভাবে দেখতে পেয়ে তরুণটিকে বাধ্য করে তরুণীর গলায় মালা পরিয়ে দিতে, যেটিকে তারা বলেছে মঙ্গলসূত্র। তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দ্রাবাদের কাছের মেধচলের কান্দলাকয়া অক্সিজেন পার্কে এই ঘটনা ঘটেছে।

বজরং কর্মীরাই এই ঘটনার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছে। ভিডিওতে দেখা গেছে তরুণটি তরুণীর গলায় মালা পরিয়ে দিচ্ছে। এসময় এক বজরং কর্মী পাশ থেকে বলেন, মালাবদলের এটিই সবচেয়ে ভালো দিন। এরপর তাদের একজন তরুণ তরুণীকে অভিনন্দন জানান।

ভারতের ডানপন্থী সংগঠন বজরং দল, বিশ্ব হিন্দু পরিষিদ এবং আরো কিছু গ্রুপ তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশের কিছু জায়গায় বিক্ষোভ করেছে। এল বি নগর এলাকা থেকে ভ্যালেন্টাইন ডে বিরোধী র‌্যালি করার সময় পুলিশ কয়েকজনকে আটক করেছে। এছাড়া তেলেঙ্গারা রাজ্যের নালগোন্দা শহরে ভ্যালেন্টাইনের উৎসবের বিরুদ্ধে বিক্ষোভ করেছে কিছু যুবক।

অন্ধ্রপ্রদেশের রাজীব গান্ধী পার্কে বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদ বিক্ষোভ করেছে। তারা ভ্যালেন্টাইন ডে পালন না করতে সবাইকে আহ্বান জানায় এ সময়। এই সংগঠনগুলোর নেতারা সব সময়ই বলছেন, ভ্যালেন্টাইন ডে পালন ভারতীয় সংস্কৃতির বিরুদ্ধে।