সাম্প্রতিক

ব্যক্তি সামাজিক ও জাতীয় সচেতনতার মাধ্যমেই দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত থাকলে টেকসই উন্নয়ন সম্ভব

Mujibnagar-Pic-01-1-660x330সাম্প্রতিকী ডেস্ক: চুয়াডাঙ্গা, মেহেরপুরের মুজিবনগর ও ঝিনাইদহসহ সারাদেশে গতকাল জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসের কর্মসূচি পালন করা হয়েছে। পালিত কর্মসূচির মধ্যে ছিলো ‘দুর্যোগের প্রস্তুতি সারাক্ষণ, আনবে টেকসই উন্নয়ন’ স্লোগান নিয়ে শোভাযাত্রা ও আলোচনাসভা।
গতকাল সারাদেশের ন্যায় চুয়াডাঙ্গা জেলায়ও জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৭ পালন করা হয়। এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্র্যাকসহ অন্য বেসরকারি সংস্থার অংশগ্রহণে চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের সকাল সাড়ে ৯টায় শোভযাত্রা বের করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে যাত্রা শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে ফিরে শেষ হয়। এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় ছিলো দুর্যোগের প্রস্তুতি সারাক্ষণ, আনবে টেকসই উন্নয়ন। র‌্যালি পরবর্তীতে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার, (দামুড়হুদা সার্কেল) কলিমুল্লাহ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জসিম উদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুর রাজ্জাক। বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা তরিকুল ইসলাম, চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আব্দুস সালাম, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, আত্মবিশ্বাসের প্রশাসনিক কর্মকর্তা শাহেদ হাসান হালিম। প্রধান অতিথি বলেন যে, মানষের সচেতনতায় দুর্যোগ মোকাবেলার প্রধান প্রস্তুতি। ব্যক্তি, সামাজিক ও জাতীয় সচেতনতার মাধ্যমেই দুর্যোগ মোকাবেলার মাধ্যমে টেকসই উন্নয়ন করা সম্ভব।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন করেছে মেহেরপুরের মুজিবনগর উপজেলা প্রশাসন। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে বিভিন্ন অফিসের কর্মকর্তা/কর্মচারী ও বিভিন্ন স্কুলের ছাত্রীর অংশগ্রহণে একটি র‌্যালি বের করা হয়। উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিন। পরে উপজেলা হলরুমে আলোচনাসভায় নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার দিলীপ কুমার সেন, উপজেলা ভাইস চেয়ারম্যান জারজিস হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম, কৃষি অফিসার মোফাখ্খারুল ইসলাম প্রমুখ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, দুর্যোগের প্রস্তুতি সারাক্ষণ, আনবে টেকসই উন্নয়ন এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আয়োজনে শুক্রবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ঝিনাইদহ জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুর রউফ ম-ল, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দ্দার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক রফিকুল ইসলাম, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, চেম্বার অব কমার্স ইন্ড্রাস্ট্রিজের সভাপতি মীর নাসির উদ্দিন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুহাম্মদ আব্দুর রহমান প্রমুখ। আলোচনাসভায় সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। বক্তারা মানবসৃষ্ট ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি পরিবেশ রক্ষার প্রতি সকলকে আহ্বান জানান।