সাম্প্রতিক

মেহেরপুরে তীব্র গরমের মানুষের স্বাস্থ্য চরম ঝুঁকিতে

মেহেরপুর প্রতিনিধি ॥ গরমের কারণে মানুষের স্বাস্থ্য চরম ঝুঁকির মধ্যে পড়েছে। কেউ কেউ আবার অসুস্থ হয়ে পড়ছেন। একদিকে গরমের চাপ অন্যদিকে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিংয়ের অস্থির হয়ে উঠেছে জীবনযাত্রা। গরমের কারণে সড়কগুলোতে রিকশাসহ বিভিন্ন যানবাহন সংকট দেখা দিয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। তাপদাহের কারণে হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। বিশেষ করে ডায়রিয়া ও জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। শিশু ও নারীদের দুর্ভোগ অনেক বেশি। জেলা সদরসহ বিভিন্ন উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও রোগীদের চাপ বেশি।
এদিকে মেহেরপুর জেনারেল হাসপাতালে প্রতিদিন গড়ে ৩০০ রোগী ভর্তি হচ্ছে গরমজনিত রোগে আক্রান্ত হয়ে। খাতা কলমে ২৫০ শয্যা হাসপাতাল হলেও এতে শয্যা রয়েছে ১০০টি। ফলে অতিরিক্ত ২০০ রোগি ওয়ার্ডের মেঝে ও বারান্দাতে চিকিৎসা নিচ্ছে।গত পাঁচ দিন ধরে এ অবস্থা বিরাজ করছে মেহেরপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে।
আজ মঙ্গলবার সকাল ১১ টার দিকে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করে এ চিত্র দেখা গেছে। হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড থেকে জানা গেছে, মহিলা ওযার্ডে ৪০ বেডের বিপরীতে রোগী ভর্তি রয়েছে ১৬৩ জন। গত পাঁচ দিনে গড়ে শতাধিক রোগী এখানে ভর্তি হচ্ছে। শিশু ও মহিলা সার্জারি ওয়ার্ডে ৪০ বেডের বিপরীতে চিকিৎসাধীন ছিল ৮৩ জন। পুরুষ ওয়ার্ডে ৪০ বেডের বিপরীতে সোমবারে চিকিৎসাধীন ছিল ৮৩ জন ।
মেহেরপুর জেনারেল হাসপাতালে আরএমও ডা. এহসানুল কবির জানান, গরমের কারণে রোগীদের চাপ বেশি থাকায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। জনবল সংকট থাকায় এ অবস্থা। তিনি আরও বলেন তীব্র গরমে অস্বস্তি থেকে মানুষ অসুস্থ হচ্ছে। এটি কোন ক্যাটাগরিক্যাল রোগ নয়। অতিরিক্ত গরমের কারণে মানসিকভাবে বেশি অসুস্থ হয়ে পড়ছে। দুই একদিন হাসপাতালে থাকার পরই তারা সুস্থ হয়ে বাড়ি ফিরছে।

x

Check Also

আলমডাঙ্গা নবাগত উপজেলা নির্বাহী অফিসারের সাথে জনপ্রতিনিধি ও কর্মকর্তাবৃন্দের মতবিনিময় সভায় -এমপি ছেলুন

আলমডাঙ্গা নবাগত উপজেলা নির্বাহী অফিসার লিটন আলীর সাথে জনপ্রতিনিধি ও কর্মকর্তাবৃন্দের মতবিনিময় সভায় চুয়াডাঙ্গা-১ আসনের ...