সাম্প্রতিক

মেহেরপুরে অবৈধ অটোরিক্সা বন্ধে অভিযান ॥ বৈধতে হলুদ রঙ

মেহেরপুর প্রতিনিধি ॥ শহরের মধ্যে দিয়ে ফুলস্পিডে ছুটে চলেছে ব্যাটারী চালিত অটোরিক্সা। দুরন্ত গতিতে ছুটে চলা এই রিক্সার গতি নিয়ন্ত্রণে কোন ব্যবস্থা না থাকায় দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে যাত্রীরা। আহত হওয়ার ঘটনা ঘটছে প্রায়ই। ব্যাটারী চালিত লাইসেন্স ছাড়া অটোরিক্সা বন্ধ করতে অভিযান শুরু করেছে মেহেরপুর পৌরসভা। সড়কে অটো রিক্সা চলাচলের উপর সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্তেও মালিক ও চালকরা তা মানছেনা।
অনুসন্ধানে জানা গেছে, পৌর এলাকায় অনেক অবৈধ অটো রিক্সা চলাচল করছে। রিক্সা গ্যারেজ গুলোতে আবাসিক লাইন থেকে অবৈধ বিদ্যুৎ লাইন সংযোগ দিয়ে ব্যাটারী চার্জ করা হচ্ছে। প্রতিটি রিক্সার ব্যাটারী চার্জ করতে দৈনিক বিদুুৎ খচর হচ্ছে ৬ ইউনিট। এদিকে প্রতি ইউনিট ১১ টাকা ২৫ পয়সা হিসেবে এলাকায় অটো রিক্সার গ্যারেজ গুলোতেই প্রতিদিন প্রচুর টাকার বিদ্যুৎ ব্যবহার হচ্ছে।
অবৈধ অটোরিক্সা চালানো নিষেধ এমন প্রশ্নের জবাবে অটোরিক্সার মালিক জামিল হোসেন বলেন, আমরা গরিব মানুষ দিনে যে কয় টাকা কামাই করি ২ বেলা কোন রকম খায়তে পারি লাইসেন্স করবো কি করে। তিনি আরো বলেন, এক সময় রিক্সা চালাইতাম । কষ্ট হতো বলে নিজের কিছু টাকা আর এনজিও থেকে ৬০ হাজার টাকা লোন করে অটোরিক্সা কিনেছি।

মেহেরপুর পৌর মেয়র মাহাফুজুর রহমান রিটন বলেন, গত তিন মাস যাবত বিভিন্ন সময় সড়কে অতিরিক্ত গতিতে চলে এমন লাইসেন্সবিহীন অটোরিক্সা, ইজিবাইক গুলো বন্ধ করার নিমিত্তে ওয়ার্নিং স্বরুপ বিভিন্ন সময় মাইকিং করে সকলকে অবগত করেছি। তিনি আরও বলেন এই মাইকিং ও অভিযান অব্যাহত আছে। যে সকল গাড়ি নিষেধ অমান্য করে প্রধান সড়কে চলবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বৈধ অটোরিক্সা গুলোতে পৌর সভার পক্ষ হতে হলুদ রঙ করে দেওয়া হচ্ছে।

মেহেরপুর পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান জানান, পুলিশের পক্ষ থেকে বার বার নিষেধ করার পরও রিক্সা চালকরা সড়কে চলাচল করছে। এসব ব্যাটারী চালিত অনেক অটোরিক্সার লাইসেন্স নেই। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী অবৈধ অটোরিক্সা আঞ্চলিক বা মহাসড়কে চলতে পারবে না। সরকারি আদেশ বাস্তবায়ন ও লাইসেন্স বিহীন অটো রিক্সা বন্ধ করতে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

x

Check Also

আলমডাঙ্গা চিৎলা ইউপি উপ নির্বাচনে আব্দুর সালাম বিপ্লব এর গাড়ি বহর

শাহাদাৎ হোসেন লাভলু: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা উপজেলার চিৎলা ইউপি উপ নির্বাচনে গাড়ি বহর। আজ বুধবার বেলা ...