সাম্প্রতিক

হার্ট সুস্থ রাখতে ওমেগা থ্রি জাতীয় ক্যাপসুল খাওয়া অর্থের অপচয় ছাড়া আর কিছুই না

শাহীন আহমেদ টিটো, স্বাস্থ্য ডেস্কঃ দীর্ঘ দিন ধরে পুষ্টি বিজ্ঞানীরা বলে আসছেন ওমেগা থ্রি নামক ফ্যাটি এসিড মানুষের হৃদযন্ত্রকে ভাল রাখার পাশাপাশি হৃদরোগও প্রতিরোধ করে। তাই হৃদযন্ত্র ভাল রাখার সহজ পন্থা হিসাবে অনেকেই তৈলাক্ত মাছ এবং ওমেগা- থ্রি জাতীয় সাপ্লিমেন্ট গ্রহন করে থাকে। কিন্তু সম্প্রতি একটি রিসার্চে দেখা গেছে হৃদরোগ প্রতিরোধে ফুড সাপ্লিমেন্ট হিসাবে ওমেগা থ্রির বিশেষ কোন ভুমিকা নেই।

বিখ্যাত চিকিৎসা বিজ্ঞান বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান কোছ’রনে তাদের এক গবেষণায় দেখেছে, বাজারে প্রচলিত ওমেগা থ্রি জাতীয় ফুড সাপ্লিমেন্টগুলো হৃদরোগ প্রতিরোধে কার্যকর কোন ভুমিকা রাখছে না। এই বিষয়ে সংস্থাটি প্রায় এক লক্ষ লোকের উপর গবেষণা চালায়। গবেষণায় দেখা গেছে প্রতি এক হাজার জনে মাত্র একজন ওমেগা থ্রি জাতীয় সাপ্লিমেন্ট গ্রহন করে ঐ ধরণের রোগের ক্ষেত্রে অর্থবহ উপকার পেয়েছে। গবেষণায় মাছের তেলের চেয়ে শুধু ওমেগা থ্রি সাপ্লিমেন্ট গ্রহণকারীদের উপর বেশী গুরুত্ব দেওয়া হয়েছিল।

কোখ’রেনের প্রধান গবেষক ডঃ লি হুপার বলেন’ ‘যদিও আমাদের এই গবেষণার ফলাফল দীর্ঘদিন ধরে চলে আসা একটি জনপ্রিয় ধারনাকে আঘাত করেছে। তারপরেও বলবো আমরা সঠিক পথেই গবেষণা করেছি এবং ফলাফলটা আসলে এটাই পেয়েছি যে ওমেগা থ্রি জাতীয় ফুড সাপ্লিমেন্ট হৃদযন্ত্র রক্ষায় তেমন কোন কাজে আসে না।‘ (প্যারা)
গবেষণায় প্রাপ্ত পরিসংখ্যান বিজ্ঞানীদের বেশ চিন্তায় ফেলে দিয়েছে। যদিও এখনও অনেক বিজ্ঞানি বলছে মাছের তেল শরীরের স্বাভাবিক সুস্থতার জন্য দরকারি। লন্ডনের কিংস কলেজের অধ্যাপক এবং পুষ্টি বিজ্ঞানী টম সেন্ডার বলছেন,’যেহেতু এই গবেষণায় শুধু ফুড সাপ্লিমেন্টের উপর গুরুত্ব দেওয়া হয়েছে তাই স্বাস্থ্য ভাল রাখার জন্য সপ্তাহের খাবারের তালিকা থেকে দুইদিন মাছ বাদ দেওয়ার কোন কারণ নেই।‘

সেফিল্ড ইউনিভার্সিটির কারডিওলজি বিভাগের অধ্যাপক টিম সিকো বলেন,’আগে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস হার্ট অ্যাটাকে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই ধরণের ফুড সাপ্লিমেন্ট খেতে উপদেশ দিত। কিন্তু সেটা অনেক আগেই বন্ধ হয়ে গেছে। এই ধরণের ফুড সাপ্লিমেন্ট কেনা অর্থের অপচয় ছাড়া আর কিছুই না। আমার কাছে যদি এই বিষয়ে কোন উপদেশ চান তাহলে বলব ওসব কিনে অর্থ নষ্ট না করে ঐ টাকায় টাটকা শাক-সবজি কিনে খান’। (বিবিসি অনলাইন)

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না