সাম্প্রতিক

সকালের নাস্তা হোক, প্রোটিন সমৃদ্ধ

সকালের নাস্তা যদি প্রোটিন সমৃদ্ধ হয়, তাহলে সারাদিন স্বাস্থ্য ভালো যায়। পুষ্টিকর ও মজাদার খাবার খেলে সারাদিন কাজ করতেও ভালো লাগে। গবেষণা মতে, ১৯ বছরের উপরে বয়স যাদের, মহিলাদের প্রতিদিন ৪৬ গ্রাম এবং পুরুষদের ৫৬ গ্রাম প্রোটিন এর প্রয়োজন। তাই সকালের নাস্তা অবশ্যই প্রোটিন সমৃদ্ধ রাখার চেষ্টা করুন। জেনে নিন কিছু প্রোটিন সমৃদ্ধ সকালের খাবার-

# সবজি ও দুধ:
সকালের নাস্তায় কিছু খাদ্যশস্য রাখুন। কারন এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং উচ্চ মাত্রায় প্রোটিন রয়েছে। আর ১ গ্লাস দুধ খেতে ভুলবেন না। এতে সারাদিন আপনি কর্মচঞ্চল থাকতে পারবেন।

# ডিম ও পনিরের রোল:
সকালে ডিম ও পনিরের রোল খেতে পারেন। এতে ২৫ গ্রাম প্রোটিন রয়েছে। রোল তৈরিতে ২টি ডিম, পিয়াজ কুচি ১/৪ কাপ, মটরশুঁটি ১/৪ কাপ এই উপকরনগুলো ব্যাবহার করুন।

# টোস্ট এর সাথে মাখন বা জেলি:
প্রতিদিন টোস্ট এর সাথে ২ চামচ বাদামের ক্রিম মিশিয়ে খাবেন। এতে ৮ গ্রাম প্রোটিন যুক্ত হবে নাস্তায়। অস্বাস্থ্যকর কোন ক্রিম বা জেলি খাবেন না। এতে শরীরের ক্যালরি বৃদ্ধি পেতে পারে।

# দই:
সকালের নাস্তায় ফ্যাটবিহীন দই গ্রহন করুন। আপনার সকালের নাস্তা আরও বেশি স্বাস্থ্যসম্মত করতে বেরি, বাদাম, সবজি ইত্যাদিও সাথে খেতে পারেন।

# ওটমিল:
দেড় কাপ দুধ এর সাথে টুকরা করা আপেল, চিনাবাদাম ও মধু মিশিয়ে গরম করুম। যখন দুধ সম্পূর্ণ শুকিয়ে যাবে তখন ঠাণ্ডা করে খেয়ে ফেলুন। এতে সম্পূর্ণ ২৪ গ্রাম প্রোটিন রয়েছে।

# দুধ অথবা দই এর স্মুথি:
ফ্যাটবিহীন দুধ নিয়ে তার সাথে স্ট্রবেরি মিশিয়ে শরবত তৈরি করে পান করুন। এতে ১১ গ্রাম প্রোটিন রয়েছে। দইকেও তরল শরবতের ন্যায় পান করতে পারেন। এতে ফ্যাট দূর হয় এবং প্রোটিন এর মাত্রা বৃদ্ধি পায়।

তাই, শরীরকে ঠিক রাখতে, সারাদিন ভালমত সব কাজ সম্পন্ন করতে এবং মন ভালো রাখতে সকালটা হওয়া চাই সব থেকে সুন্দর। তাই স্বাস্থ্যসম্মত নাস্তা দিয়েই শুরু করুন প্রতিদিনের সকাল।