সাম্প্রতিক

শিশুর মস্তিষ্কের বিকাশের টিপস!

ঢাকা: আমাদের পরিবারে যখন একটি নতুন শিশু জন্ম নেয়, আমরা তার সুরক্ষার জন্য সচেতন হয়ে উঠি এবং তার বৃদ্ধির জন্য যা দরকার তা নিশ্চিত করতে চাই। শিশুর মস্তিষ্কের বিকাশ নিয়ে আলোচনা করব। শিশুর বিকাশের জন্য অনেক পরিস্থিতি দায়ী। ভাল পরিমানের স্বাস্থ্যকর পুষ্টিকর খাদ্য ও ভাল যত্ন, শিশুর বিকাশের বিভিন্ন পর্যায়ে সাহায্য করে।

শিশুরা বেড়ে ওঠার সময় তাদের ক্রিয়াকলাপের মাধ্যমে নিজেদেরকে প্রকাশ করতে শুরু করে। শিশুরা খুব সহজেই শিখতে এবং উপলব্ধি করতে পারে। আর বাচ্চার ভালোভাবে বৃদ্ধির জন্য এই প্রবন্ধে শিশুর মস্তিষ্কের বিকাশের টিপ্স দেয়া হলঃ

১। বুকে জড়িয়ে ধরুনঃ শিশুদের বুকে জড়িয়ে ধরলে তারা নিজেদের সুরক্ষিত মনে করে। এতে বাচ্চাদের স্নায়ু শান্ত হয় এবং মস্তিষ্কের ভাল উন্নয়নে সাহায্য করে।

২। চোখের ভাষায় কথাঃ আপনি যখন তাদের চোখের দিকে তাকিয়ে কথা বলেন এবং তাদের স্পর্শ করেন, আপনার এই সকল ভঙ্গিমা তাদের সুনিশ্চয়ত্ব জীবনযাপন করতে সাহায্য করবে। এই কথোপকথন শিশুদের প্রতিক্রিয়া শিখতে সাহায্য করবে।

৩। স্পর্শঃ আপনার স্পর্শ শিশুকে পারস্পরিকভাবে সক্রিয় হতে শেখাবে। দেখুন কিভাবে তারা তাদের ছোট্ট হাত দিয়ে আপনার আঙ্গুল জড়িয়ে ধরে। দুমাসের মধ্যে শিশু বিশ্লেষণ করতে শিখে যায় যে আপনি একটি গুরুত্বপূর্ণ ব্যক্তি।

৪। রঙের খেলাঃ আপনার সন্তানের কাছাকাছি অনেক রঙের ব্যবস্থা করুন। এটি তাদের বিশ্লেষণ এবং বিভিন্ন রঙের মধ্যে পার্থক্য শিখতে সাহায্য করবে। এটি শিশুর মস্তিষ্কের উন্নয়নের জন্য অন্যতম টিপ্স।

৫। ঝুমঝুমি খেলাঃ তাদের দোলনার ওপর ঝুমঝুমি রেখে দিন যাতে তারা এটার ঝনঝন শব্দে আনন্দ উপভোগ করতে পারে হতে। এটা তাদের কান্না থেকে মনকে বিমুখ করতে সাহায্য করে।