সাম্প্রতিক

সুরা ইখলাসের ফজিলত

সূরা আল ইখলাস পবিত্র কুরআনের ১১২ তম সূরা। একে সচরাচর সূরা ইখলাস বা ‘ক্বুল হু আল্লাহু আহাদ’ হিসাবেও উল্লেখ করা হয়ে থাকে। এ সূরা’র আয়াত সংখ্যা ৪টি এবং এর রূকুর সংখ্যা ১টি।

আল ইখলাস সূরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে। এই সূরাটিকে ইসলামের শেষ পয়গম্বর মুহাম্মদ (সা:) বিশেষ তাৎপর্যপূর্ণ বলে ব্যাখ্যা করেছেন। তাৎপর্যের কারণ হিসেবে বলা হয়েছে, এই আয়াতে আল্লাহ্‌র সবচেয়ে সুন্দর সংজ্ঞা দেওয়া হয়েছে । এটি কুরআনের অন্যতম ছোট একটি সূরা হিসেবেও বিবেচিত হয়ে থাকে।

কুরআনের বিভিন্ন সূরার বিষয়বস্তু প্রধানত: তিন শ্রেণির যথা আল্লাহর পরিচয়, হয়রত মুহাম্মদ (সা:)-এর রিসালত এবং পরকালের বর্ণনা। সূরা ইখলাসে কেবল আল্লাহ’র কথাই আলোচিত।

সুরা ইখলাসের ফজিলত:

১. রাসুলুল্লাহ (স.) সূরা ইখলাস সম্পর্কে বলেছেন, ‘নিঃসন্দেহে এটি কুরআনের এক তৃতীয়াংশের
সমান।’ (মুসলিম ৮১২, তিরমিযী ২৮৯৯, ইবনু মাজাহ ৩৭৮৭, আহমাদ ৯২৫১)

২. রাসুলুল্লাহ (স.) সাহাবীগণকে বললেন, ‘তোমরা কি এক রাতে এক তৃতীয়াংশ কুরআন পড়তে পারনা’?

প্রস্তাবটি সাহাবাদের জন্য কঠিন মনে হল। তাই তারা বলে উঠলেন, হে আল্লাহর রসুল! এই কাজ আমাদের মধ্যে কে করতে পারবে? (অর্থাৎ কেউ পারবে না।)

তিনি বললেন, ‘কুল হুওয়াল্লাহু আহাদ, আল্লাহুস স্বামাদ’ (সূরা ইখলাস) কুরআনের এক তৃতীয়াংশের
সমান।’ (অর্থাৎ এই সূরা পড়লে এক তৃতীয়াংশ কুরআন পড়ার সমান নেকী পাওয়া যাবে)।
(সহী বুখারী ৫০১৫, নাসায়ী ৯৯৫, আবু দাউদ ১৪৬১, আহমাদ ১০৬৬৯)

৩. এক সাহাবী এসে বলল, ‘হে আল্লাহর রসূল! আমি এই (সূরা) ক্বুল হুওয়াল্লাহু আহাদকে ভালবাসি।’ তিনি বললেন, ‘এর ভালবাসা তোমাকে জান্নাতে প্রবেশ করাবে।’ (বুখারীর ৭৭৪নং হাদীসের পরবর্তী অধ্যায়, তিরমিযী ২৯০১, আহমাদ ১২০২৪)

৪. রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যে ব্যক্তি সূরা ইখলাস ১০ বার পাঠ করবে, তার জন্য জান্নাতে একটি ঘর বানানো হবে।’ (সহীহ আল-জামি, আস-সগীর ৬৪৭২)

৫. রাসুলুল্লাহ (স.) এক ব্যক্তিকে সূরা ইখলাস তেলাওয়াত করতে শুনলেন। তিনি বললেন, ‘এটা তার অধিকার।’ সাহাবারা জিজ্ঞাস করলেন, তার অধিকার কি? তিনি উত্তর দিলেন, ‘তার অধিকার হচ্ছে জান্নাত।’ (মুসনাদে আহমাদ ৭৬৬৯)

আল্লাহ তায়ালা সূরা ইখলাস পাঠকারীর লাশ বহন করার জন্য হজরত জিবরাঈলের (রা) সঙ্গে সত্তর হাজার ফেরেশতা প্রেরণ করবেন, যারা জানাজায়ও অংশগ্রহণ করবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

x

Check Also

ভারতে একই চত্বরে মন্দির ও মসজিদ তৈরির ঘোষণা দিলেন সালমা আনসারি

ভারতের উত্তরপ্রদেশের আলিগড়ে মাদ্রাসা চত্বরে মন্দির তৈরি হবে। শুধু তাই নয়, মাদ্রাসার মধ্যে মসজিদও থাকবে। ...