সাম্প্রতিক

পবিত্র শাবান মাসের চাঁদ দেখার বিষয়ে বিশেষ সভা আহ্বান

পবিত্র শাবান মাসের চাঁদ দেখার বিষয়ে আগামী শনিবার বিশেষ সভা আহ্বান করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। এদিন সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে এই বিশেষ সভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ। ইফার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বৃহস্পতিবার একথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘১৪৪০ হিজরি সনের শাবান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। এই সভায় দেশের সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সকল কার্যালয় এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয় যে, বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসাব মতে, আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত উদযাপিত হবে বলে গণমাধ্যমে সিদ্ধান্ত প্রেরণ করা হয়।’

ইফা সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানায়, ‘ওই সিদ্ধান্ত গণমাধ্যমে প্রচারের পর বিভিন্ন ব্যক্তি ও মহল থেকে নানা ধরণের প্রচারণার প্রেক্ষিতে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়। এই বিভ্রান্তি নিরসন কল্পে আগামী শনিবার সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে এক বিশেষ সভার আয়োজন করা হয়েছে।’

সভায় জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্যগণ এবং দেশের খ্যাতনামা আলেম-ওলামাগণ উপস্থিত থাকবেন। এ সভায় সংশ্লিষ্ট সকলকে এবং যারা চাঁদ দেখেছেন বলে দাবি করেছেন,তাদেরকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছে ইফা।