সাম্প্রতিক

ধোনিকে ছাড়িয়ে রেকর্ড গড়লেন সরফরাজ

দক্ষিণ আফ্রিকা সফরে ব্যাটিং ব্যর্থতায় তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ পাকিস্তান ক্রিকেট দল। দলের পরাজয়ে রীতিমতো সমালোচনা হচ্ছে সরফরাজ আহমেদের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট দলকে নিয়ে।

তবে সিরিজের শেষ টেস্টে জোহানেসবার্গে দুই ইনিংস মিলে উইকেটকিপার হিসেবে ১০টি ক্যাচ নেন সরফরাজ। আর এই ১০টি ক্যাচ নেয়ার মধ্য দিয়ে মহেন্দ্র সিং ধোনি, অ্যাডাম গিলক্রিস্টকে ছাড়িয়ে অধিনায়ক হিসেবে বিশ্বরেকর্ড গড়েছেন পাকিস্তান অধিনায়ক।

এর আগে অধিনায়ক হিসেবে উইকেটকিপারের দায়িত্বপালন করে ৮টি করে ক্যাচ নিয়ে যুগ্মভাবে এই রেকর্ডের মালিক ছিলেন ধোনি, গিলক্রিস্ট ও অ্যালেক স্টুয়ার্ট। তাদের ছাড়িয়ে নতুন ইতিহাস গড়েছেন সরফরাজ।২০০৭ সালের নভেম্বরে ভারতের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটের মধ্য দিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় সরফরাজ আহমেদের। জাতীয় দলে অভিষেকের পর থেকেই নিয়মিত খেলছেন। মিসবাহ-উল হকের বিদায়ের পর পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব চলে আসে সরফরাজের কাঁধে।

পাকিস্তানের তিন ফরম্যাটের ক্রিকেটের ব্যাট হাতে পাঁচটি সেঞ্চুরির সাহায্যে ৫ হাজার ২৯৬ রান করার পাশাপাশি, দলকে ৩২টি ওয়ানডে, ৩৩টি টি-টোয়েন্টি এবং ১৩টি টেস্টে নেতৃত্ব দেন সরফরাজ।

আফ্রিকা সফরের শুরুতে সেঞ্চুরিয়ানে ৬ উইকেটে হেরে যায় পাকিস্তান। এরপর কেপটাউনে দ্বিতীয়ে টেস্টে ৯ উইকেটের ব্যবধানে হেরে ট্রফি হাতছাড়া করে পাকিস্তান। জোহানেসবার্গে হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে ১০৭ রানে পরাজিত হয় সরফরাজের নেতৃত্বাধীন দলটি।