সাম্প্রতিক

তিতলি এখন উড়িশায়, বৃষ্টি চলবে দিনভর

স্থলভাগের আঘাতে ‘ক্ষতবিক্ষত’ ঘূর্ণিঝড় তিতলি দূর্বল হয়ে পড়ছে। শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়েছে। ঘূর্ণিঝড় থেকে পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। অবস্থান করছে ভারতের ওড়িশা ও সংলগ্ন এলাকায়। এটি ক্রমেই আরও দুর্বল হতে হতে মিলিয়ে যাবে। তবে তার আগে পর্যন্ত সংশ্লিষ্ট এলাকার আবহাওয়ায় থাকবে তার প্রভাব।

নিম্নচাপের প্রভাবে বুধবার থেকেই চট্টগ্রামসহ বেশ কিছু জায়গায় বৃষ্টি চলছে। বৃষ্টিপাত শুরু হয়েছে রাজধানী ঢাকায়ও। আজ শুক্রবার সকাল থেকে রাজধানীতে থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

নিম্নচাপের কারণে ভারতের পশ্চিমবঙ্গ, ওড়িয়া ও অন্ধ্র প্রদেশে গতকাল বৃহস্পতিবার থেকে ভারি বৃষ্ট চলছে।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুসারে, আজ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল প্রকাশ করা হবে না

error: Content is protected !!