সাম্প্রতিক

জন্ম দেয়ার সময় অনুমতি নেননি বাবা-মা, তাই মামলা করতে চান ছেলে

পৃথিবীতে কত রকম ঘটনাই না ঘটে। বাবা-মা তো সন্তানদের অনুমতি নিয়ে তাকে জন্ম দেন না। কিন্তু কোনো সন্তান যদি তার বাবা-মাকে প্রশ্ন করেন কেন তার অনুমতি না নিয়ে তাকে পৃথিবীতে আনা হলো তাহলে ব্যাপারটা কেমন দাঁড়ায়। শুধু প্রশ্ন করেই ক্ষান্ত হননি ওই সন্তান, রীতিমতো এর জন্য আদালতে বাবা-মায়ের বিরুদ্ধে আবেদন করবেন বলেও জানিয়েছেন।

ঘটনাটা আর কোথাও নয় আমাদের প্রতিবেশী দেশ ভারতের। ২৭ বছর বয়সী ওই ব্যক্তির নাম রাফায়েল স্যামুয়েল। তিনি ভারতের মুম্বাইয়ের বাসিন্দা। রাফায়েল তথাকথিত একজন শিশু বিষয়ক আইনজীবী। তিনি বিশ্বাস করেন, সন্তানরা জীবন নিয়ে এমন দুর্ভোগ পোহাতে পারেন না। এর দায় বাবা মায়ের।

তিনি নিজেকে একজন জাতিবিরোধী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ বোধ করেন। তার ভাষ্য হলো, বাবা-মা কখনোই একজন সন্তানকে জন্ম দিতে পারেন না যদি ওই সন্তান তাদের অনুমতি না দেয়। আর তিনি তার বাবা-মায়ের বিরুদ্ধে এ বিষয়ে আইনি পদক্ষেপ নেবেন বলেও জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউয়ের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই ব্যক্তি নাকি দাবি করছেন বাবা-মায়ের সঙ্গে তার ভালো সম্পর্ক আছে। কিন্তু তিনি তার অনুমতি নিয়ে তাকে পৃথিবীতে না আনায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবেন। তিনি বলেন, ‘আমি ভারতের প্রত্যেকটি শিশুকে বলতে চাই, তারা তাদের কোনো কিছুই যেন তাদের বাবা মায়ের ওপর ছেড়ে না দেয়।’

রাফায়েল নামের ওই ব্যক্তি আরও বলেন, সন্তান না নেয়ার উপায় সম্পর্কে সবার জানা উচিত। সন্তানরা তাদের বাবা-মাকে জিজ্ঞেস করুক কেন তাকে জন্ম দিয়েছেন তারা। তিনি বড়দের সম্মান করা সংক্রান্ত ভারতীয় নীতির প্রতি বিদ্রুপ করে বলেন, বড় ছোট কিছু না, সবাইকে প্রশ্নের মুখোমুখি হতে হবে যে তারা কেন এমন কাজ করেন।