সাম্প্রতিক

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলায় কৃষাণ-কৃষাণীকে প্রশিক্ষিত করার মাধ্যমে মাঠ দিবস অনুষ্ঠিত

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার জয়রামপুর গ্রামে সমন্বিত খামার ব্যবস্থাপনা কম্পোনেন্ট প্রকল্পের আওতায় ৫০জন কৃষাণ-কৃষাণীকে প্রশিক্ষিত করার মাধ্যমে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকাল সাড়ে ৪টায় জয়রামপুর গ্রামের মাঠে কৃষক আবু সাঈদ খোকনের সভাপতিত্বে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা শষ্য সংরক্ষণের অতিরিক্ত উপ-পরিচালক সুফি মোহাম্মদ রফিকুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা সামিউর রহমান, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল আই টিভি এবং দৈনিক জনকন্ঠের জেলা প্রতিনিধি রাজীব হাসান কচি, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের দপ্তর সম্পাদক, জিটিভি, দৈনিক বণিক বার্তা ও দি ফিনান্সিয়াল এক্সপ্রেসের জেলা প্রতিনিধি রিফাত রহমান,  কৃষি সম্প্রসারণ কর্মকর্তা (১) আলমগীর হোসেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা (২) অভিজিত কুমার বিশ্বাস, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা কায়জার আলী, উপ-সহকারী কৃষি কর্মকর্তা জালাল উদ্দীন ও সাইফুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা শষ্য সংরক্ষণের অতিরিক্ত উপ-পরিচালক সুফি মোহাম্মদ রফিকুজ্জামান বলেন, ‘ এই প্রকল্পের আওতায় ২৫ জন কৃষাণ ও ২৫ জন কৃষাণীদের নিয়ে ৩৩ সপ্তাহ প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণের মধ্যে ছিলো বসত বাড়ীর আঙ্গিনায় শব্জি চাষ, হাঁস-মুরগী, গরু ও ছাগল পালন, পুষ্টি সম্পর্কিত জ্ঞান অর্জন ও ধান চাষ। প্রশিক্ষণ শেষে কৃষাণ-কৃষাণীরা তাদের প্রশিক্ষত বিষয় গুলো উপস্থাপন করেন। সঙ্গবদ্ধভাবে চাষাবাদের জন্যই কৃষাণ-কৃষাণীদের বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। ’

অনুষ্ঠান শেষে প্রশিক্ষনার্থী নাদেম হোসেন, লাখী খাতুন ও সুমন আলীকে পুরস্কৃত করা হয়।